Top 25 HR Interview Questions And Answers 2024

NT 58K645

Top 25 HR Interview Questions And Answers 2024 – নিয়োগ প্রক্রিয়ার প্রাথমিক স্ক্রীনিং পর্যায়ে, একজন এইচআর পেশাজীবী (সাধারণত একজন রিক্রুটার বা এইচআর জেনারেলিস্ট) প্রার্থীদের কিছু এইচআর ইন্টারভিউ প্রশ্ন জিজ্ঞাসা করেন।

যেকোনো এইচআর ইন্টারভিউয়ের মূল লক্ষ্য হলো প্রার্থীর যোগ্যতা মূল্যায়ন করা, যাতে বোঝা যায় তিনি যেই পদের জন্য ইন্টারভিউ দিচ্ছেন, তার জন্য উপযুক্ত কিনা। এইচআর ইন্টারভিউ প্রশ্নগুলো এমনভাবে তৈরি করা হয় যাতে প্রার্থীর যোগ্যতা সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়। প্রতিটি প্রশ্ন অত্যন্ত চিন্তাভাবনা করে সাজানো হয়, যা প্রার্থীর উপযুক্ততা সমর্থন করে বা তার বিপরীতে প্রমাণ হিসেবে দাঁড়ায়। এইচআর ইন্টারভিউতে সাধারণত প্রার্থীর পূর্বের অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা, এবং দক্ষতা সম্পর্কে প্রশ্ন করা হয়, যা প্রার্থীর যোগ্যতা নির্ধারণের গুরুত্বপূর্ণ উপাদান।

১. নিজের সম্পর্কে বলুন

এই প্রশ্নটি সাধারণত ইন্টারভিউর শুরুতে জিজ্ঞাসা করা হয়। এখানে নিজের সম্পর্কে সংক্ষেপে বলতে হবে, যেখানে আপনার শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা এবং দক্ষতা উল্লেখ করবেন। আপনার অতীত অভিজ্ঞতা এবং কাজের জায়গা থেকে কী শিখেছেন, তা তুলে ধরুন। যেভাবে আপনার অভিজ্ঞতা এই নতুন পজিশনে উপযুক্ত, সেভাবে উত্তর সাজান। যেমন:

“আমি একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। আমি গত ৫ বছরে বিভিন্ন প্রকল্পে কাজ করেছি যেখানে দলনেতার ভূমিকা পালন করেছি। আমার নেতৃত্বগুণ এবং প্রযুক্তিগত দক্ষতা আমাকে এই পজিশনের জন্য উপযুক্ত করে তুলেছে।”

২. আপনার শক্তি এবং দুর্বলতা সম্পর্কে বলুন

প্রশ্নটির মাধ্যমে প্রার্থীর আত্মবিশ্বাস এবং আত্মজ্ঞান যাচাই করা হয়। শক্তি সম্পর্কে বলার সময় এমন কিছু বলুন যা প্রতিষ্ঠানের পক্ষে লাভজনক হতে পারে। যেমন, আপনি যদি ভালো টিম প্লেয়ার হন, সেটা উল্লেখ করুন। দুর্বলতা সম্পর্কে বলতে গেলে এমন কিছু উল্লেখ করুন যা আপনাকে চ্যালেঞ্জ করে কিন্তু আপনি সেই দুর্বলতার বিরুদ্ধে কাজ করছেন।

“আমার প্রধান শক্তি হলো আমার সমাধানমুখী মানসিকতা। তবে, আমার দুর্বলতা হলো কখনও কখনও খুব বেশি নিখুঁত হতে চাওয়া। আমি বর্তমানে কাজের মধ্যে এই ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছি।”

৩. কেন আপনি এই চাকরিতে আগ্রহী

এই প্রশ্নের মাধ্যমে প্রতিষ্ঠান বুঝতে চায় আপনি এই পজিশনটিতে কেন আগ্রহী এবং কীভাবে এটি আপনার দীর্ঘমেয়াদি লক্ষ্য পূরণে সহায়তা করবে। আপনার আগ্রহের পিছনের কারণ এবং কীভাবে এই কাজ আপনার জন্য উপযুক্ত তা তুলে ধরুন। উদাহরণস্বরূপ:

“আমি এই প্রতিষ্ঠান সম্পর্কে অনেক কিছু পড়েছি এবং এদের উদ্ভাবনী প্রযুক্তি এবং টিমওয়ার্কে বিশ্বাস আমাকে আকৃষ্ট করেছে। আমি মনে করি, আমার দক্ষতা ও অভিজ্ঞতা এখানে কাজে লাগবে এবং আমি নিজেও নতুন কিছু শিখতে পারব।”

৪. আপনার শেষ চাকরিটি কেন ছেড়েছেন

এই প্রশ্নের উত্তরে সততার সঙ্গে কারণটি ব্যাখ্যা করা উচিত, কিন্তু নেতিবাচকভাবে না। যেমন, যদি আপনি নতুন চ্যালেঞ্জ খুঁজছিলেন, বা আপনার পেশাগত উন্নতির জন্য নতুন সুযোগ প্রয়োজন ছিল, সেগুলো উল্লেখ করতে পারেন।

“আমি একটি নতুন চ্যালেঞ্জ এবং শেখার সুযোগ খুঁজছিলাম। আমার আগের প্রতিষ্ঠান আমাকে অনেক কিছু শিখিয়েছে, তবে আমি মনে করি এই নতুন পরিবেশে আমি আরও ভালো কিছু করতে পারব।”

৫. আপনার পাঁচ বছরের লক্ষ্য কী

এই প্রশ্নের উদ্দেশ্য হলো প্রতিষ্ঠানের পক্ষে বোঝা যে আপনি কতটা দূরদর্শী এবং প্রতিষ্ঠানের সঙ্গে আপনার লক্ষ্য মিল আছে কি না। এখানে আপনার ব্যক্তিগত উন্নতি এবং প্রতিষ্ঠানের লক্ষ্য পূরণের মধ্য দিয়ে কীভাবে আপনার উন্নতি হবে তা উল্লেখ করুন।

“আমি পরবর্তী পাঁচ বছরে নিজেকে প্রতিষ্ঠিত পেশাদার হিসেবে দেখতে চাই, যেখানে আমি নেতৃত্বগুণ বিকাশ করে একটি বড় দলের নেতৃত্ব দেব। আমি আশা করি, এই প্রতিষ্ঠান আমাকে সেই সুযোগ দিতে পারবে।”

৬. আপনি কেন আমাদের প্রতিষ্ঠানকে বেছে নিয়েছেন

এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে প্রতিষ্ঠান সম্পর্কে ভালভাবে গবেষণা করা জরুরি। প্রতিষ্ঠানের ইতিহাস, সংস্কৃতি এবং মান সম্পর্কে জেনে উত্তর দিতে হবে। যেমন:

“আপনার প্রতিষ্ঠান উদ্ভাবনী চিন্তাধারা এবং কর্মসংস্কৃতির জন্য বিখ্যাত। আমি সবসময় এমন প্রতিষ্ঠানে কাজ করতে চেয়েছি যেখানে আমি আমার দক্ষতা প্রয়োগ করতে পারব এবং সৃষ্টিশীল কাজে অবদান রাখতে পারব।”

৭. আপনি কিভাবে চাপ সামলান

এই প্রশ্নের মাধ্যমে প্রতিষ্ঠানের উদ্দেশ্য হলো জানতে পারা, আপনি চাপের মধ্যে কতটা ভালো কাজ করতে পারেন। চাপ মোকাবেলার জন্য আপনার কোনো বাস্তব অভিজ্ঞতা থাকলে তা শেয়ার করুন।

“চাপ সামলানোর জন্য আমি প্রথমে কাজের অগ্রাধিকার ঠিক করি এবং সময়নুযায়ী কাজ ভাগ করি। কিছুদিন আগে একটি প্রকল্প শেষ করার সময়, সময়মতো সঠিক পরিকল্পনা এবং দলগত সহযোগিতার মাধ্যমে আমরা সফলভাবে কাজটি শেষ করতে পেরেছি।”

৮. আপনার নেতৃত্বগুণ সম্পর্কে বলুন

এই প্রশ্নের উত্তরে এমন উদাহরণ দিতে হবে যেখানে আপনি নেতৃত্ব দিয়েছেন এবং সফল হয়েছেন। দল পরিচালনা করার অভিজ্ঞতা এবং আপনার কৌশল কীভাবে দলের সাফল্যে অবদান রেখেছে, তা উল্লেখ করুন।

“আমার একটি প্রকল্পের দলনেতা হিসেবে দায়িত্ব ছিল যেখানে আমাদের নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাজ শেষ করতে হত। আমি দলের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করে এবং প্রত্যেক সদস্যের দায়িত্ব ভাগ করে দিয়ে কাজটি সফলভাবে সম্পন্ন করতে পেরেছি।”

৯. আপনার পছন্দের কাজের পরিবেশ কেমন

এই প্রশ্নের উত্তরে এমন পরিবেশের কথা বলুন যা প্রতিষ্ঠানটির সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। উদাহরণ হিসেবে বলতে পারেন:

“আমি একটি সহযোগিতামূলক পরিবেশ পছন্দ করি যেখানে টিমওয়ার্ক এবং মুক্ত যোগাযোগকে উৎসাহিত করা হয়। আমি এমন একটি পরিবেশে ভালো কাজ করি যেখানে সমস্যা সমাধানের জন্য সবাই মিলে কাজ করতে পারে।”

১০. আপনি কীভাবে আমাদের প্রতিষ্ঠানে মূল্য সংযোজন করতে পারেন

এই প্রশ্নের উত্তরে আপনাকে প্রতিষ্ঠানের জন্য কী ধরনের অবদান রাখতে পারবেন তা ব্যাখ্যা করতে হবে। আপনার পূর্বের অভিজ্ঞতা এবং দক্ষতার ভিত্তিতে উত্তর দিন। উদাহরণস্বরূপ:

“আমার পাঁচ বছরের সফটওয়্যার ডেভেলপমেন্টের অভিজ্ঞতা এবং প্রকল্প পরিচালনা দক্ষতা আমাকে এই প্রতিষ্ঠানের বর্তমান প্রকল্পগুলিতে অবদান রাখতে সক্ষম করবে। আমি নতুন উদ্ভাবনী আইডিয়া নিয়ে কাজ করতে পছন্দ করি, যা আপনার প্রতিষ্ঠানের জন্য নতুন সুযোগ আনতে পারে।”

১১. আপনার সাফল্যের সবচেয়ে বড় উদাহরণ কী

এই প্রশ্নে আপনার পেশাগত জীবনে এমন কোনো সাফল্যের উদাহরণ দিতে হবে যেখানে আপনি বড় কিছু অর্জন করেছেন। এমন কিছু উল্লেখ করুন যা আপনার সক্ষমতা এবং দক্ষতা প্রমাণ করে।

“আমার আগের চাকরিতে আমি একটি প্রকল্পের নেতৃত্ব দিয়েছিলাম, যা সময়সীমার আগেই সম্পন্ন হয় এবং ক্লায়েন্টের কাছে অত্যন্ত প্রশংসিত হয়। এটি ছিল আমার পেশাগত জীবনের একটি বড় সাফল্য।”

১২. আপনি কীভাবে কাজের মধ্যে ভারসাম্য বজায় রাখেন

এখানে আপনার টাইম ম্যানেজমেন্ট এবং প্রাধান্য নির্ধারণের দক্ষতা সম্পর্কে কথা বলতে হবে। উত্তর দেওয়ার সময় কাজের অগ্রাধিকার এবং সময়নুযায়ী কাজ করার কৌশল উল্লেখ করতে পারেন।

“আমি আমার কাজকে বিভিন্ন স্তরে ভাগ করে প্রতিদিনের কাজগুলোর একটি পরিকল্পনা করি। এই পরিকল্পনার মাধ্যমে আমি সময় এবং কাজের ভারসাম্য বজায় রাখতে পারি।”

১৩. আপনি কীভাবে নতুন জিনিস শিখতে ভালোবাসেন

প্রতিষ্ঠান জানতে চায়, আপনি কতটা শেখার আগ্রহী এবং কীভাবে নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে ভালোবাসেন। এখানে এমন কিছু বলুন যা নতুন প্রযুক্তি, জ্ঞান বা দক্ষতা অর্জনের সাথে সম্পর্কিত।

“আমি সবসময় নতুন দক্ষতা শিখতে ভালোবাসি। আমার গত চাকরিতে আমি একাধিক নতুন সফটওয়্যার শেখার জন্য কোর্স সম্পন্ন করেছি যা আমাকে আরও পেশাগতভাবে উন্নত করেছে।”

১৪. আপনার দল পরিচালনা কৌশল সম্পর্কে বলুন

এই প্রশ্নের মাধ্যমে প্রতিষ্ঠান জানতে চায়, আপনি কীভাবে একটি দল পরিচালনা করবেন। উত্তর দেওয়ার সময় এমন কিছু বলুন যা আপনার নেতৃত্বের দক্ষতা এবং কৌশল প্রমাণ করে।

“দল পরিচালনার ক্ষেত্রে আমি সবার মতামতকে গুরুত্ব দিই এবং কাজের অগ্রগতি নিয়মিত পর্যবেক্ষণ করি। আমি বিশ্বাস করি, একটি সফল দলের জন্য কার্যকরী যোগাযোগ এবং সহযোগিতা অপরিহার্য।”

১৫. আপনি কোনো সমস্যার মুখোমুখি হলে কীভাবে সমাধান করেন

এই প্রশ্নে আপনার সমস্যার সমাধান করার দক্ষতা যাচাই করা হয়। একটি উদাহরণ দিন যেখানে আপনি কোনো জটিল সমস্যার কার্যকর সমাধান করেছেন।

“একবার আমাদের প্রকল্পে সময়সীমার আগে একটি প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হই। আমি দ্রুত দলকে একত্র করে সমস্যার কারণ চিহ্নিত করি এবং সমাধানের জন্য একটি বিকল্প পদ্ধতি প্রয়োগ করি, যা আমাদের কাজের সময় বাঁচিয়েছিল।”

১৬. আপনি কেন অন্যদের তুলনায় এই চাকরির জন্য বেশি উপযুক্ত

এই প্রশ্নের মাধ্যমে প্রতিষ্ঠান জানতে চায়, আপনার বিশেষত্ব কী যা আপনাকে অন্যদের থেকে আলাদা করে। আপনার বিশেষ দক্ষতা বা অভিজ্ঞতা উল্লেখ করুন যা আপনাকে এই পজিশনের জন্য যোগ্য করে তোলে।

“আমার বিভিন্ন প্রজেক্টে কাজ করার অভিজ্ঞতা, টিম নেতৃত্ব দেওয়ার দক্ষতা এবং প্রযুক্তিগত দক্ষতা আমাকে এই পজিশনের জন্য বিশেষভাবে যোগ্য করে তুলেছে। এছাড়া, আমি সমস্যা সমাধানের ক্ষেত্রে দ্রুত সিদ্ধান্ত নিতে পারি।”

১৭. আপনি কাজের বাইরে কী ধরনের সৃজনশীল কার্যকলাপ পছন্দ করেন

এই প্রশ্নের মাধ্যমে প্রতিষ্ঠান জানতে চায়, আপনি কাজের বাইরেও কতটা সৃজনশীল এবং আপনার অন্যান্য দক্ষতা কী। এটি আপনার ব্যক্তিত্বের একটি ভিন্ন দিক প্রকাশ করতে পারে।

“আমি পেশাগত জীবনের বাইরে লেখালেখি করতে পছন্দ করি। এছাড়াও, আমি বিভিন্ন প্রযুক্তি বিষয়ক ব্লগ পড়ি এবং টেকনোলজি ট্রেন্ড সম্পর্কে নিজেকে আপডেট রাখি।”

১৮. আপনি কেমনভাবে প্রতিক্রিয়া গ্রহণ করেন

প্রতিষ্ঠান জানতে চায়, আপনি গঠনমূলক প্রতিক্রিয়া গ্রহণ করতে সক্ষম কি না। উত্তর দেওয়ার সময় নমনীয় মনোভাব এবং শেখার ইচ্ছার দিকটি তুলে ধরুন।

“আমি সবসময় গঠনমূলক প্রতিক্রিয়া গ্রহণ করতে প্রস্তুত। আমি মনে করি, এটি আমাকে আরও ভালোভাবে কাজ করতে এবং নিজের ভুল থেকে শেখার সুযোগ দেয়।”

১৯. আপনি যদি কোনো একদিন আমাদের প্রতিষ্ঠানের সিইও হতেন, আপনি কী পরিবর্তন করতেন

এই প্রশ্নে আপনার বিশ্লেষণ এবং নেতৃত্বের দক্ষতা যাচাই করা হয়। এমন কিছু বলুন যা প্রতিষ্ঠানের উন্নতিতে সহায়ক হতে পারে।

“আমি যদি সিইও হতাম, তাহলে আমি কর্মীদের উন্নয়নে আরও বিনিয়োগ করতাম। আমার বিশ্বাস, কর্মীদের দক্ষতা উন্নত করার মাধ্যমে প্রতিষ্ঠানের সামগ্রিক উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে।”

২০. আপনার কাজের সবচেয়ে চ্যালেঞ্জিং অংশ কোনটি ছিল

এই প্রশ্নের মাধ্যমে জানতে চাওয়া হয়, আপনি কী ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন এবং কীভাবে সেগুলি মোকাবিলা করেছেন। একটি বাস্তব উদাহরণ দিন যেখানে আপনি একটি চ্যালেঞ্জ সফলভাবে মোকাবিলা করেছেন।

“একটি সময়ে আমরা ক্লায়েন্টের চাহিদা অনুযায়ী দ্রুত প্রকল্প সম্পন্ন করতে পারছিলাম না। আমি তখন দলের সদস্যদের মধ্যে কাজ ভাগ করে দিয়ে এবং অতিরিক্ত সময় কাজ করে চ্যালেঞ্জটি সমাধান করতে পেরেছি।”

২১. আপনি যদি একসঙ্গে একাধিক কাজ করতে বাধ্য হন, কীভাবে পরিচালনা করবেন

এই প্রশ্নের মাধ্যমে প্রতিষ্ঠান জানতে চায়, আপনি মাল্টি-টাস্কিং করতে কতটা দক্ষ। আপনার কাজের প্রাধান্য নির্ধারণের কৌশল এবং সময়নুযায়ী কাজ করার পদ্ধতি উল্লেখ করুন।

“আমি প্রথমে কাজের প্রাধান্য নির্ধারণ করি এবং একে একে গুরুত্বপূর্ণ কাজগুলো শেষ করার চেষ্টা করি। মাল্টি-টাস্কিং করার সময় আমি আমার কাজগুলোকে সময় ভাগ করে সম্পন্ন করি।”

২২. আপনি কিভাবে একটি দলের সঙ্গে কাজ করতে পছন্দ করেন

এই প্রশ্নের মাধ্যমে প্রতিষ্ঠান বোঝার চেষ্টা করে, আপনি কতটা ভালোভাবে একটি দলের সঙ্গে কাজ করতে পারেন। আপনার টিমওয়ার্ক এবং সহযোগিতা করার ক্ষমতা নিয়ে কথা বলুন।

“আমি টিমওয়ার্ক পছন্দ করি এবং আমার সহকর্মীদের সাথে কাজ করতে ভালোবাসি। আমি মনে করি, একটি সফল প্রকল্পের জন্য দলগত প্রচেষ্টা অপরিহার্য।”

২৩. আপনার এখন পর্যন্ত সবচেয়ে বড় ব্যর্থতা কী

প্রতিষ্ঠান জানতে চায়, আপনি ব্যর্থতা থেকে কীভাবে শিখেছেন। ব্যর্থতার উদাহরণ দিন, এবং কীভাবে তা থেকে শিখে ভবিষ্যতে তা এড়াতে পারবেন তা উল্লেখ করুন।

“আমার একবার একটি প্রজেক্টের সময়নুযায়ী সম্পন্ন করতে ব্যর্থ হই। তবে, আমি সেই ব্যর্থতা থেকে শিখেছি যে সময়নুযায়ী কাজ ভাগ করে নেওয়া কতটা গুরুত্বপূর্ণ।”

২৪. আপনি কীভাবে নতুন প্রযুক্তি এবং সফটওয়্যারের সাথে মানিয়ে নেন

প্রতিষ্ঠান জানতে চায়, আপনি প্রযুক্তিগত পরিবর্তনের সাথে মানিয়ে নিতে কতটা সক্ষম। আপনার শেখার ইচ্ছা এবং দ্রুত মানিয়ে নেওয়ার ক্ষমতা সম্পর্কে বলুন। “আমি সবসময় নতুন প্রযুক্তি এবং সফটওয়্যারের সঙ্গে নিজেকে আপডেট রাখার চেষ্টা করি। আমি নতুন কিছু শিখতে ভালোবাসি এবং বিভিন্ন ওয়ার্কশপ ও অনলাইন কোর্সে অংশগ্রহণ করি।”

২৫. আপনি কীভাবে কাজের পরিবেশে সৃজনশীলতার প্রচার করেন

এই প্রশ্নের উত্তরে এমন কিছু বলুন যা সৃজনশীলতা উন্নয়নের জন্য আপনার কৌশল বা পদ্ধতি তুলে ধরে। এটি টিমওয়ার্ক এবং উদ্ভাবনমূলক চিন্তাধারা সম্পর্কেও হতে পারে। “আমি একটি মুক্ত পরিবেশ তৈরি করার চেষ্টা করি যেখানে সবার মতামত এবং আইডিয়াগুলোকে মূল্য দেওয়া হয়। আমি চাই, সবাই তাদের সৃজনশীলতা এবং দক্ষতা প্রকাশ করতে পারুক, যাতে কাজের মধ্যে উদ্ভাবনী সমাধান আসতে পারে।”

 

 

সরকারি, বেসরকারি, ব্যাংক, এনজিও, সেলস সহ সব ধরনের চাকুরির বিজ্ঞপ্তি সবার আগে পেতে আমাদের ফেসবুক গ্রুপে এবং পেইজে লাইক দিন।

আরও পড়ুন

― চাকুরি পরীক্ষার প্রস্তুতি নিন

            ― চাকুরির পরীক্ষার রুটিন ও ফলাফল জানুন

            ― নতুন পুরাতন পণ্য কিনুন 

 

Post Related Things: Job vacancies in Bangladesh, Job search Bangladesh, Latest jobs in Bangladesh, Employment opportunities in Bangladesh, Find a job in Bangladesh, Government job vacancies in Bangladesh, Bangladesh government job circular, Public sector jobs in Bangladesh, Government job exam alerts, 

Bank job vacancies in Bangladesh, Banking careers in Bangladesh, Bangladesh bank job circular, Bank job exam preparation tips, Bank job interview tips, Private sector job vacancies in Bangladesh, Job opportunities in private companies, Private job circular in Bangladesh, Private job interview tips, How to excel in the private job sector, সরকারি চাকরির প্রস্তুতি

Resume writing tips in Bangladesh, Job search strategies in Bangladesh, Professional networking in Bangladesh, Job exam preparation in Bangladesh, Exam syllabus in Bangladesh, Study materials for job exams in Bangladesh, Previous year question papers in Bangladesh, Tips for success in job exams in Bangladesh, Education tips in Bangladesh, Skill development in Bangladesh, Training programs in Bangladesh, Professional courses in Bangladesh, Online learning in Bangladesh, Job Interview Tips, Interview Preparation Tips, Job Interview, Job Interview Preparation

Leave a Comment