শিক্ষাপ্রতিষ্ঠানে যেন নিয়মের ব্যত্যয় না ঘটে: শিক্ষামন্ত্রী

শিক্ষাপ্রতিষ্ঠানে যেন নিয়মের ব্যত্যয় না ঘটে: শিক্ষামন্ত্রী

NT-21K 764

শিক্ষাপ্রতিষ্ঠানে কোনোরকম নিয়মের ব্যত্যয় না ঘটাতে সরকারি, বেসরকারি ও সংস্থা পরিচালিত সব প্রতিষ্ঠান ও শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার (২৭ আগস্ট) রাজধানীর মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজে আয়োজিত এক আলোচনাসভায় এ আহ্বান জানান তিনি।

শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমার শুধু এইটুকু অনুরোধ ও আহ্বান থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি হোক, বেসরকারি কিংবা সংস্থা পরিচালিত হোক আইন-কানুনের মধ্যে পরিচালিত হতে হবে। প্রতিষ্ঠানে স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে। সেখানে যেনো নিয়মের ব্যত্যয় না ঘটে। তাহলে শিক্ষার যে উদ্দেশ্যে সেটিও সহজভাবে অর্জিত হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা শিক্ষায় আমূল পরিবর্তন আনার চেষ্টা করছি। আমাদের যে কারিকুলাম, সেই কারিকুলামে যদিও ২০১২ সাল থেকে সৃজনশীল পদ্ধতিতে পাঠদান করা হচ্ছে, তারপরও আমাদের শিক্ষা আন্দময় ছিল না। আমাদের শিক্ষার্থীদের ওপর পড়াশোনায় ভীষণ চাপ ছিল। তাছাড়া যেভাবে পড়ানো হয় এবং আমাদের যে ক্লাস সাইজ, যত শিক্ষার্থী একটি ক্লাসে থাকে, তাতে কোনো শিক্ষকের পক্ষেই সব শিক্ষার্থীর প্রতি ক্লাসে সমান মনোযোগ দেওয়া সম্ভব নয়। এরকম নানান সমস্যা, সীমাবদ্ধতা রয়েছে।

শিক্ষকদের উদ্দেশ্যে দীপু মনি বলেন, ‘আমরা যে অভিষ্ঠ লক্ষ্য ঠিক করেছি— ২০৪১ সালের মধ্যে একটি উন্নত সমৃদ্ধ শান্তিময় বাংলাদেশ গড়ে তুলবো। ২০৩০ সালের মধ্যে আন্তর্জাতিক যে অঙ্গীকার টেকসই উন্নয়ন লক্ষ্যগুলো অর্জন করবো। ২০৩১ সালের মধ্যে আমাদের ডেমোগ্রাফিক ডিবিডেন্ট অর্জন করার সময়সীমা রয়েছে— এ সময়ের মধ্যেই ডেমোগ্রাফিক ডিভিডেন্ট অর্জন করতে হবে।

সূত্রঃ jagonews24

Leave a Comment