স্থগিত ‘এমসিকিউ পরীক্ষা’ নিয়ে যা বললেন যশোর বোর্ড চেয়ারম্যান

স্থগিত ‘এমসিকিউ পরীক্ষা’ নিয়ে যা বললেন যশোর বোর্ড চেয়ারম্যান

NT- 22K 977

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন অনুষ্ঠিত এসএসসির বাংলা দ্বিতীয় পত্রের স্থগিত এমসিকিউ পরীক্ষা চলমান পরীক্ষার মধ্যেই গ্রহণ করা হবে বলে জানিয়েছেন বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আহসান হাবীব। শিগগিরই পরীক্ষার দিনক্ষণ জানানো হবে। এ জন্য শিক্ষার্থীদের হতাশ না হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

রোববার (১৮ সেপ্টেম্বর) প্রফেসর ড. আহসান হাবীব সময় সংবাদকে জানান, ১৫ সেপ্টেম্বর বাংলা প্রথম পত্র পরীক্ষার দিন নড়াইলের কালিয়া ও লোহাগড়া উপজেলার দুটি কেন্দ্রে প্রশ্নের খামে ভুল তথ্য সংযোজিত থাকায় বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্ন শিক্ষার্থীদের সরবরাহ করা হয়। 

বিষয়টি শিক্ষার্থীরা হল পরিদর্শককে জানালে তা প্রত্যাহার করে নতুন করে বাংলা প্রথম পত্রের এমসিকিউর প্রশ্ন দিয়ে পরীক্ষা নেয়া হয়। বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ-র চার সেট প্রশ্নের মধ্যে এক সেট বিতরণ হয়েছিল, তারপরও ঝুঁকিপূর্ণ বিবেচনায় দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত করা হয়। এ পরীক্ষাটি পুনরায় গ্রহণের জন্য নতুন প্রশ্নপত্র প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে। এরই মধ্যে প্রশ্নের পাণ্ডুলিপি বিজি প্রেসে পাঠানো হয়েছে। এক সপ্তাহের মধ্যে নতুন প্রশ্ন পাওয়া যাবে এবং চলমান পরীক্ষার মধ্যেই স্থগিত এমসিকিউ পরীক্ষাটি গ্রহণ করা হবে।
 
তিনি আরও বলেন, একই সঙ্গে ভুল প্রশ্ন বিতরণের ঘটনায় বোর্ডের বিদ্যালয় পরিদর্শক প্রফেসর সিরাজুল ইসলাম ও যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক এম আর জাকারিয়াকে নিয়ে  দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে কমিটিকে। উল্লেখ, নড়াইলের কালিয়ায় ১০০ পরীক্ষার্থীর মধ্যে এবং লোহাগড়ায় ১৫ শিক্ষার্থীর মধ্যে বাংলা প্রথম পত্রের পরিবর্তে দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্ন সরবরাহের পর শিক্ষার্থীরা বিষয়টি হল পরিদর্শকদের নজরে আনে।
সূত্রঃ সময় নিউজ 

Leave a Comment