ইন্টারভিউতে কীভাবে উত্তর দেবেন আপনি কত বেতন চান

পার্ট-টাইম চাকরি

আপনার বেতনের প্রত্যাশা কী?’ এটি এমন একটি প্রশ্ন যা প্রায় প্রতিটি ইন্টারভিউতে প্রশ্ন করে, তবুও এটি অনেক চাকরিপ্রার্থীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করে। HR ম্যানেজারকে প্রভাবিত করতে এবং ইন্টারভিউ এর জন্য সম্পূর্ণ প্রস্তুতি নিতে গিয়ে, চাকরিপ্রার্থীরা প্রায়ই একটি ইন্টারভিউতে বসার আগে তাদের বেতনের প্রত্যাশা বিবেচনা করতে ভুলে যান। যদি আপনি আপনার বেতন নিয়ে না ভেবে থাকেন বা একটি উত্তর প্রস্তুত না করে থাকেন, তাহলে আপনি সম্ভবত নিজেকে এমন একটি পরিসংখ্যান দেবেন যা হাতের কাজের জন্য খুব কম বা খুব বেশি।

সুতরাং, আপনার পরবর্তী সাক্ষাত্কারের জন্য প্রস্তুতি নেওয়ার সময় এই টিপসগুলি ব্যবহার করুন।
প্রশ্ন আশা
আপনার বেতন প্রত্যাশা প্রকাশ করার সময় আত্মবিশ্বাস রেখে বলার জন্য প্রস্তুতি নিবেন। এর মানে হল যে HR ম্যানেজার যদি বেতন অফার করেন, আপনি তখনই জানতে পারবেন যে এটি আপনার জন্য সঠিক কিনা এবং আপনার আলোচনা করার জায়গা আছে কিনা তা জিজ্ঞাসা করতে সক্ষম হবেন। সবচেয়ে খারাপ ফলাফল হবে সেই ইন্টারভিউ রুম থেকে বেরিয়ে আসা বেতনের পরিমাণে সম্মত হয়ে যা আপনার মৌলিক জীবনযাত্রার ব্যয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। 

আপনার বেতন প্রত্যাশা দিন
এটি একটি ন্যায্য এবং সহজ প্রশ্ন, কিন্তু এটি আমাদের সেরাদের মধ্যে স্নায়ুকে উত্তেজিত করার ক্ষমতা রাখে। আপনি খুব বেশি বেতন নিতে চান না কারণ আপনি নিজেকে দৌড়ের বাইরে ঠেলে দিতে চান না, তবে আপনি এমন বেতনও নিতে চান না যা খুব কম এবং নিজেকে অবমূল্যায়ন করে। সুতরাং, কিভাবে আপনি প্রশ্নের উত্তর দিবেন এবং একটি ন্যায্য বেতন বলবেন?

আপনি যদি সঠিক পরিসংখ্যান দিতে অস্বস্তি বোধ করেন তবে আপনি কিছু চেষ্টা করতে পারেন, ‘আমি বুঝতে পারি এই ভূমিকার গড় বেতন নির্ধারন করুন।’ এইভাবে, আপনি একটি সঠিক পরিসংখ্যান দিচ্ছেন না, তবে আপনি তাদের জানাচ্ছেন যে আপনি আপনার গবেষণা করেছেন এবং জানেন যে আপনার কী উপার্জন করা উচিত। বিকল্পভাবে, আপনি এটি HR ম্যানেজারের কাছে ফিরিয়ে দিতে পারেন এবং জিজ্ঞাসা করতে পারেন, ‘আনুমানিক বেতনের পরিসীমা কী দেওয়া হচ্ছে?’ এটি আপনাকে আপনার উত্তরের উপর ভিত্তি করে একটি ভাল ফলাফল দেবে।

আরেকটি পদ্ধতি, যা সবার জন্য নাও হতে পারে, তা হল প্রশ্নটিকে সম্পূর্ণভাবে এড়িয়ে যাওয়া। উদাহরণস্বরূপ, আপনি যদি বেতনের সাথে নমনীয় হওয়ার অবস্থানে থাকেন এবং অন্যান্য সুবিধা বা সুযোগ থাকে যা ভূমিকা পাওয়ার ফলে উন্মুক্ত হতে পারে, আপনি এমন কিছু চেষ্টা করতে পারেন, ‘আমি নমনীয় হওয়ার জন্য উন্মুক্ত যে বেতন দেওয়া হয়, কারণ এই ভূমিকা আমার ক্যারিয়ারে যে সুযোগগুলো নিয়ে আসবে সে ব্যাপারে আমি বেশি আগ্রহী।’

আপনি যে প্রতিক্রিয়া পছন্দ করুন না কেন, দুটি জিনিস সবার উপরে। প্রথমটি হল আপনি একজন কর্মচারী হিসাবে আপনার নিজের মূল্যকে মূল্য দেন। দ্বিতীয়টি হ’ল আপনি ইন্টারভিউয়ের আগে বুঝতে পারেন যে আপনার জীবনযাত্রার ব্যয়গুলি কভার করার জন্য আপনাকে কতটা উপার্জন করতে হবে – তারপরে সেই অঙ্কের নীচে নামবেন না।

বেতনের স্বচ্ছতা
বিশ্বজুড়ে বেশ কয়েকটি কোম্পানি এখন বেতনের স্বচ্ছতাকে সমর্থন করছে। উদাহরণস্বরূপ, বাফার নিন। উন্মুক্ততাকে উত্সাহিত করার এবং লিঙ্গ বেতনের ব্যবধান দূর করার একটি আন্দোলনে, সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট সফ্টওয়্যার কোম্পানিটি তার সমস্ত কর্মচারীদের বেতন অনলাইনে প্রকাশ করেছে যাতে যে কেউ দেখতে পারে।

বেতনের স্বচ্ছতা শুধুমাত্র কর্মচারীদের সমানভাবে অর্থ প্রদান করা হচ্ছে কিনা তা বুঝতে সাহায্য করে না, এটি কর্মীদের পদোন্নতি বা বেতন বৃদ্ধির বিষয়ে আলোচনা করার সময়ও সহায়তা করে। কিছু কর্মচারী যারা তাদের গোপনীয়তাকে মূল্য দেয় তাদের জন্য, বেতনের স্বচ্ছতা সবচেয়ে আরামদায়ক সমাধান নাও হতে পারে। যাইহোক, এটি অন্যায্য বেতনের ব্যবধান কমানোর দিক দিয়ে  সঠিক একটি পদক্ষেপ।

সর্বশেষ ভাবনা
বেতন প্রত্যাশা সম্পর্কে সাক্ষাত্কার প্রশ্ন এখানে থাকার জন্য. মনে রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এটি আপনাকে নাড়া না দেওয়া। প্রশ্ন জিজ্ঞাসা করে, নিয়োগকারী বা এইচআর ম্যানেজার বোঝার চেষ্টা করছেন যে তারা আপনাকে সামর্থ্য দিতে পারে কিনা এবং আপনার প্রত্যাশাগুলি প্রস্তাবিত ভূমিকার সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা। আপনি যে বেতন চান তা সবার সামনে বলতে লজ্জার কিছু নেই – শুধু নিশ্চিত করুন যে এটি বাস্তবসম্মত।

Leave a Comment