কঠিন কাজ না করে, স্মার্ট কাজ করুন

কঠিন কাজ না করে, স্মার্ট কাজ করুন

KI-26K 703

একই অবস্থানে থাকা অনেক লোকই কেবল একটি নির্দিষ্ট উপায়ে কাজ করতে অভ্যস্ত; তবে, যদি তারা কেবল একধাপ পিছিয়ে তারপর চিন্তা করে, তবে হয়তো তারা একই জিনিসটি করার অন্য একটি সহজ উপায় দেখতে পাবে। আপনি যদি একটি প্রকল্পে কাজ করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার দক্ষতা সেখানে পুরোপুরি কাজে লাগছে কিনা এবং আপনি কিসে ভালো সেটাও বের করার চেষ্টা করুন। হয়ত সেই জিনিসগুলিকে আউটসোর্স করে আলাদা করার চেষ্টা করুন যেসবে আপনি এতটা ভালো নন।

নিজের মূল্যটা আগে বুঝুন

আপনি যদি মনে করেন যে আপনার সঠিক মূল্যায়ন করা হয়নি, বা আপনার সঠিক ব্যবহারটাও ঠিকভাবে করা হয়নি, তাহলে এটিই হচ্ছে নিজেকে পরিবর্তন করার সঠিক সময়। আপনি যদি আপনার বর্তমান অবস্থানের সঠিক মূল্য জানতে চান, তাহলে নিজের সঠিক ব্যবহারটা বুঝে তারপর সামনে এগিয়ে চলুন।

প্রযুক্তির সাথে নিজেকে খাপ খাইয়ে নিন

আজকাল প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলা আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এটি এত দ্রুত পরিবর্তিত হচ্ছে যে প্রতিনিয়ত নিত্য নতুন জিনিস ক্রমাগত আবিষ্কৃত হয়ে আসছে। আপনার প্রতিষ্ঠানও চায় সবসময় নিজেদেরকে প্রযুক্তির সাথে তাল মিলিয়ে রাখতে। নিত্যনতুন ও উদীয়মান প্রযুক্তি সম্পর্কে আপনি যত বেশি জানবেন, ততই আপনার জন্য ভালো। আপনি যদি আপনার কোম্পানিকে দেখাতে পারেন যে আপনি নতুন প্রযুক্তি বাস্তবায়নে সহায়তা করতে পারছেন, তাহলে আপনার মূল্যটা তাদের কাছে অনেকগুনে বেড়ে যাবে।

নিজের স্বার্থে একজন পরামর্শদাতা খুঁজুন

কর্মজীবনে প্রতিনিয়ত নানাবিদ সমস্যা আসে। এখন আপনি যদি আপনার কর্মজীবনে সমস্যায় পড়ে থাকেন বা সঠিক পথ খুঁজে না পান, তাহলে নিজের জন্য একজন পরামর্শদাতা খুঁজে বের করুন। যার কাছে গিয়ে আপনার সমস্যার কথাগুলো অকপটে বলতে পারেন এবং যিনি সবসময় আপনাকে পরিস্থিতি ভেদে আপনার অবস্থান বুঝেন। এটি আপনার কোম্পানির একজন সিনিয়র পদের যে কেউ হতে পারেন,  অথবা মেন্টরশিপ প্রোগ্রামের মাধ্যমেও সেটি সিলেক্ট করে নিতে পারেন।

মাঝেমাঝে বাইরের কিছু পরামর্শও আপনার সাফল্যের জন্য অনেক গুরুত্বপূর্ণ হতে পারে। সবকিছু মিলিয়ে সঠিক পথে হাটার জন্য শুধুমাত্র একজন গাইড দরকার যিনি আপনাকে ভালো অথবা খারাপ সময়ে পথ দেখাবেন। যার দেখানো পথটাকে তো চিনে নিবেন আপনি, তবে সে পথে কিভাবে এগিয়ে যাবেন তা ঠিক করতে হবে আপনাকে নিজেই।

সূত্রঃ www.datatechbusinesscentre.ca

 

Leave a Comment