কম পড়ে বিসিএস প্রিলি পাশের সিক্রেট টিপস: গাজী মিজানুর রহমান

কম পড়ে বিসিএস প্রিলি পাশের সিক্রেট টিপস: গাজী মিজানুর রহমান

NT-22K 539

© Gazi Mizanur Rahman ***৩৫তম বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডার, ****সাবেক সিনিয়র অফিসার (পূবালী ব্যাংক লিমিটেড) অনেকেই প্রায় বলে থাকে, “স্যার, BCS ক্যাডার হওয়ার বড় স্বপ্ন কিন্তু বেশি পড়তে পারি না! আবার অনেকে বলে, “স্যার, চাকরি করি তাই বেশি পড়ার সুযোগ নেই, কীভাবে অল্প পড়ে BCS পাশ করা যাবে?” আবার এমন অনেককে বলতে দেখেছি, “স্যার, সংসারে অনেক বেশি সময় দিতে হয়। বেশি পড়ার সময় পাই না, তাই কীভাবে অল্প পড়ে BCS পাশ করা যায়?”

আমি আমার টানা ৬টি BCS Preliminary পাশের বাস্তব অভিজ্ঞতা থেকে প্রশ্নগুলোর উত্তর দেয়ার চেষ্টা করব। এখানে বলে রাখি, এই লেখাটি মূলত কম পড়ুয়াদের জন্য। যারা বেশি বেশি পড়তে পারেন বা বেশি পড়ার সময় ও সুযোগ আছে, তারা চাইলে এই লেখাটি এড়িয়ে যেতে পারেন। অনেকে মনে করে, BCS পাশ করা অনেক কঠিন। অনেক বই পড়তে হয়। অনেক বেশি পড়তে হয়। আবার যারা কম পড়ে BCS Cadre হয়ে গেছে তারা মনে করে, BCS Cadre হতে বেশি পড়া লাগে না; শুধু কিছু Technique ফলো করে Plan মাফিক পড়লেই ক্যাডার হওয়া সম্ভব। আমার দৃষ্টিকোণ থেকে বলবো, উপরিউক্ত দুটি মতামতই সঠিক। তবে, আপনি কম পড়েন কিংবা বেশি পড়েন কিছু Technique ফলো না করলে আপনি কখনোই BCS পরীক্ষায় পাশ করতে পারবেন না! এগুলো আমি আমার ৬টি BCS প্রিলি পাশের অভিজ্ঞতা থেকে বলছি। এখন প্রশ্ন হলো টেকনিকগুলো কী?

★টেকনিক-১: আপনাকে আগে দেখতে হবে BCS PRELIMINARY তে কোন কোন টপিক থেকে বেশি প্রশ্ন আসে, অর্থাৎ বেশি গুরুত্বপূর্ণ টপিকগুলো সেগুলো করুন। সিলেক্ট করার পর তা পড়ে শেষ করে ফেলুন। এরপর পরীক্ষায় মাঝেমধ্যে আসে কিন্তু সবসময় আসে না সেগুলো পড়ে ফেলুন! এভাবে বেশি গুরুত্বপূর্ণ ও তুলনামূলক কম গুরুত্বপূর্ণ বিষয়গুলো ভালো করে পড়ে ফেললে আপনার বিসিএস প্রস্তুতি ৭০-৭৫% কাভার হয়ে যাবে, ইনশাআল্লাহ!

★টেকনিক-২: পড়ার সময় সেই পড়াগুলো মনে রাখার যথাসাধ্য Technique অবলম্বন করুন, যাতে দীর্ঘ সময় ধরে মনে থাকে।

★টেকনিক-৩: যে পড়াগুলো মনে থাকে না কিন্তু পরীক্ষার জন্য বেশি গুরুত্বপূর্ণ সেগুলো বার বার পড়ুন এবং পড়ার সময় হালকা শব্দ করে পড়ুন যেন কান পর্যন্ত শব্দ পৌঁছায়। এরপরও যদি মনে না থাকে তাহলে লিখে লিখে পড়ুন।

★টেকনিক-৪: সাল, তারিখ ও অপরিচিত নাম বার বার খাতায় লিখে শব্দ করে পড়ুন।

★টেকনিক-৫: Confusing প্রশ্নগুলো পাশাপাশি লিখে খেয়াল করে পড়বেন। যেন পরীক্ষার হলে বিভ্রান্ত না হতে হয়।

★টেকনিক-৬: প্রতি সপ্তাহে আগের পড়াগুলো Revision দিন ও সম্ভব হলে রিভিশনের পড়ার Model Test দিন।

★টেকনিক-৭: সাম্প্রতিক সাধারণ জ্ঞান আগে থেকে না পড়ে শুধু পরীক্ষার ৭-১০ দিন আগে পড়ুন(যেকোনো সাম্প্রতিক ডাইজেস্ট)। কারণ সাম্প্রতিক সাধারণ জ্ঞান প্রতিনিয়ত আপডেট হয়। তাই আগে পড়লে খুব একটা লাভ নাও হতে পারে।

★টেকনিক-৮: পরীক্ষার আগে বাজার থেকে একটি ভালো মানের মডেল টেস্ট থেকে বেশি বেশি মডেল টেস্ট দিন (BCS Real Model Test পড়া যেতে পারে) । এতে করে আপনার দুর্বল জায়গা পরীক্ষার আগে বের করতে পারবেন।

★টেকনিক-৯: অপ্রয়োজনে Facebook, Internet ব্যবহার করবেন না। অর্থাৎ এগুলো কম ব্যবহার করবেন।

★টেকনিক-১০: শেষ কথা হচ্ছে, পড়ার সময় আপনি Facebook বা Messenger অন রেখে পড়তে বসবেন না। অর্থাৎ, আপনি পড়ছেনও আবার Facebook’ও চালাচ্ছেন বা মেসেঞ্জারেও Chatting করছেন এমনটি করা যাবেনা।

=========
অল্পসময়ে ভালো প্রস্তুতির ক্ষেত্রে আপনাকে যেই বইগুলো সাহায্য করবে-

১। BCS Preliminary Analysis – গাজী মিজানুর রহমান।

২। প্রফেসর’স জব সল্যুশন ( Job Solutions পড়ার সময় না থাকলে BCS PRELIMINARY প্রশ্নব্যাংক ব্যাখ্যাসহ পড়বেন; বিশেষ করে ৩৫তম থেকে ৪০তম বিসিএস প্রিলি পর্যন্ত।

৩। শাহীন’স ম্যাথ বা আরিফুর রহমানের শর্টকাট ম্যাথ অথবা প্রফেসর’স গণিত স্পেশাল (যে কোনো একটি পড়লেই চলবে। ম্যাথে বেশি বেশি অনুশীলনের বিকল্প নেই।)

৪। মাসিক ক্যারেন্ট অ্যাফেয়ার্স (কারেন্ট অ্যাফেয়ার্স পড়ার সময় না পেলে পরীক্ষার আগে একটি ভালো সাম্প্রতিক সাধারণ জ্ঞান ছোট বই কিনে দাগিয়ে দাগিয়ে পড়বেন।

৫। ক্যারেন্ট অ্যাফেয়ার্স BCS বিশেষ সংখ্যা। মনে রাখবেন BCS Preli পাশ করতে ২০০ নাম্বারের ১৮০-১৯০ পাওয়া লাগে না। যে কোনো প্রশ্নে বিসিএস প্রিলি কেবল ১২০ পেলেই সেইফ জোন ধরতে পারেন! তাই বলি, “কম পড়বেন কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়গুলো গুছিয়ে পড়বেন”। আরেকটি কথা মনে রাখবেন, “একটি বই আর একটি ভালো সিদ্ধান্ত, বদলে দিতে পারে আপনার জীবন।”

*সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, নিরাপদে থাকবেন এবং জীবনে পরিশ্রম করলে যেন সফল হোন সেই শুভ কামনা রইল। আর হতাশ হওয়ার কিছু নেই; কখনো হতাশ হবেন না। সব সময় আল্লাহর উপর ভরসা রাখুন। আল্লাহ সব সময় পরিশ্রমীদের সাথেই আছেন। আরেকটি বিষয় মনে রাখতে হবে একনিষ্ঠ ও সৎ উদ্দেশ্যে পরিশ্রম কখনো বিফলে যায় না।
ধন্যবাদ সবাইকে। সাথেই থাকুন।

সূত্রঃ bcsspecialtips

Leave a Comment