চাকরির ইন্টারভিউতে আপনার করণীয় পদক্ষেপগুলো এবং তা সম্পর্কে যা যা জানা থাকা দরকার।

পার্ট-টাইম চাকরি

ইন্টারভিউ

চাকরি খোঁজার ক্ষেত্রে আপনার প্রাথমিক করনীয় পদক্ষেপগুলোর সাথে পরিচিত হওয়া যা আপনাকে অনেক দূর   এগিয়ে নিয়ে যেতে সক্ষম। কিন্তু দুর্ভাগ্যবশত, এই সুবর্ণ নিয়মগুলি প্রায়ই উপেক্ষা করা হয়! এই করনীয় পদক্ষেপগুলো আপনাকে আত্মবিশ্বাসের সাথে ঘরে ফিরতে সাহায্য করবে। যে আপনি আপনার নেয়া সবথেকে ভাল সিদ্ধান্ত

নিয়েই সামনে এগুনোর চেষ্টা করছেন। 

গবেষণা করুনঃ সবসময় ভালভাবে প্রস্তুত হয়েই ইন্টারভিউতে আসুন। আপনি যদি কোম্পানি বা যে অবস্থান এর জন্য আপনি ইন্টারভিউ দিতে আসছেন তা সম্পর্কে কিছুই না জানেন তবে আপনি একটি রক-সলিড ইন্টারভিউ আশা করতে পারবেন না। ইন্টারভিউয়ের আগে ভালোভাবে গবেষণা করুন। কোম্পানী কি করে, কিসের জন্য কোম্পানীটি বিখ্যাত এবং নিয়োগকারী ম্যানেজার কী ধরনের আবেদনকারী খুঁজছেন। এটি আপনাকে নির্ধারণ করতে সাহায্য করে যে এটি এমন একটি চাকরি যা আপনি সত্যিই চান। কিন্তু আরও গুরুত্বপূর্ণ, এটি আপনাকে আপনার উত্তর গঠন করার অন্তর্দৃষ্টি দেয়, নিজেকে প্রশ্ন করুন এবং আপনি কী বিষয়ে কথা বলছেন তা আপনি জানেন বলে মনে হয় এরকম উত্তর প্রস্তুত করুন।

টি মহান প্রথম ছাপ প্রতিষ্ঠা করুনঃ চূড়ান্ত লক্ষ্য একটি স্থায়ী ছাপ রেখে আসা। আপনার ইন্টারভিউয়ার সম্ভবত এই নিয়োগ প্রক্রিয়া চলাকালীন অনেক লোকের সাথে কথা বলবেন। আপনি আউট স্ট্যান্ড করতে চান! আপনি এটি করতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে। সবার থেকে আলাদা হওয়ার সবচেয়ে ভালো উপায় হল ব্যক্তিত্বপূর্ণ হওয়া। ইন্টারভিউয়ের দিনের আগে আপনার সাক্ষাত্কারের প্রশ্নগুলি অনুশীলন করুন এবং নিজের সম্পর্কে কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করুন। ভীতিময় চিন্তাভাবনা মাথা থেকে ঝেড়ে ফেলুন। যা করতে পারেন তা করুন এবং আত্মবিশ্বাসী হওয়ার মধ্যে গুরুত্ব আরোপ করুন এবং একটি ভাল কথোপকথন করার দিকে মনোনিবেশ করুন।

বলা থেকে শুনার মধ্যে বেশি গুরুত্ব দিনঃ সর্বদা ইন্টারভিউয়ারের কথা শুনুন। এটা যথেষ্ট সহজ শোনাচ্ছে। তাইনা? কিন্তু অনেক লোক স্নায়ুতে এত ভীত যে তারা সক্রিয়ভাবে শুনতে ভুলে যায়। দুর্ভাগ্যবশত, না শোনার ফলে একটি অসম্পূর্ণ উত্তর হবে যা ইন্টারভিউয়ার যে তথ্য পেতে চাইছে তা প্রদান করা সম্ভব না। আপনার কান খোলা রাখুন এবং আপনার করা প্রতিটি প্রশ্ন শুনুন ভালোভাবে এবং গুরুত্ব দিয়ে শুনুন।

নিখুঁতভাবে সবকিছু পর্যবেক্ষণ করুনঃ চাকরির ইন্টারভিউতে আপনার নিজের প্রশ্ন জিজ্ঞাসা করার একটি দুর্দান্ত সুযোগ। আপনার গবেষণার সময় প্রয়োজনীয় কাজের বিবরণে স্পষ্ট উত্তর পাওয়া আপনার পক্ষে কঠিন হতে পারে। এগুলো সম্পর্কে জিজ্ঞাসা করার এখনই আদর্শ সময়! ছোট ছোট জিনিস সম্পর্কে স্পষ্ট হন। উদাহরণস্বরূপ, আপনি এই কথোপকথনের সময় কাজের সংস্কৃতি, কাজের অগ্রগতির সুযোগ এবং অন্য কিছু সম্পর্কে আপনি আরও জানতে চান সে সম্পর্কে জিজ্ঞাসা করতে পারেন। প্রশ্ন জিজ্ঞাসা একটি স্থায়ী ছাপ ছেড়ে যেতে পারে। এতে দেখায় যে আপনি প্রকৃতপক্ষে কোম্পানি এবং অবস্থানে আগ্রহী। এছাড়াও, এটি কথোপকথন চালিয়ে যায় এবং আপনাকে আরও বেশি স্মরণীয় করে তোলে।

বাকিদের থেকে আপনাকে কী আলাদা করে তা উল্লেখ করুনঃ ইন্টারভিউয়ের সময়, আপনি যা করতে পারেন তা হল ব্যাখ্যা করা যে কি আপনাকে অন্য প্রার্থীদের থেকে আলাদা করে। এর অর্থ এই নয় যে আপনি স্পর্শকাতর হয়ে যাওয়া বা কথোপকথনে আধিপত্য বজায় রাখা। কৌশলটি হল আপনার উত্তরগুলির মধ্যেই সেই ব্যাখ্যাগুলি বুনন করা।

উদাহরণস্বরূপ, আপনি আপনার উত্তরগুলোর মধ্যেই আপনার শক্তি সম্পর্কে কথা বলতে পারেন এবং এই অবস্থানে আপনার কাজ কীভাবে তাদের উপকৃত করতে পারে তা ব্যাখ্যা করতে পারেন। বিকল্পভাবে, আপনাকে কী অনন্য করে তোলে সে বিষয়ে কথা বলতে পারেন। যখনই সম্ভব, প্রশ্নের উত্তর দিতে স্টার ইন্টারভিউ পদ্ধতি ব্যবহার করুন।

উপযুক্ত প্রশ্ন জিজ্ঞাসা করুনঃ এর আগে, আমরা উল্লেখ করেছি যে প্রশ্ন জিজ্ঞাসা করা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু তাইবলে শুধু সাধারন প্রশ্ন জিজ্ঞাসা করবেন না। বাক্সের বাইরে চিন্তা করুন এবং ইন্টারভিউয়ের অনুপম প্রশ্ন জিজ্ঞাসা করুন যেগুলি সাক্ষাত্কারকারী সাধারণত শুনতে পান না।

আপনি কাজের সংস্কৃতি, কোম্পানির সাথে ইন্টারভিউয়ারের সম্পর্ক বা এমনকি সাম্প্রতিক ইভেন্টগুলি যা সমগ্র সংস্থাকে প্রভাবিত করে সে সম্পর্কে জিজ্ঞাসা করতে পারেন। এটি সেই সংযোগ তৈরি করে যা কোম্পানির সাথে কাজ করার জন্য আপনার প্রকৃত আগ্রহ দেখানোর বিষয়ে ভূমিকা রাখে।

পরিচ্ছন্ন পোষাক পরিধান করঃ আমরা সবাই এই প্রবাদটি শুনেছি, “সাফল্যের জন্য পোষাক”। আপনি যখন একটি  ইন্টারভিউয়ের জন্য যাচ্ছেন, সেই পুরানো কথাটি মনে রাখবেন! পোষাক অনেকটা গুরুত্ব রাখে ইন্টারভিউয়ের ক্ষেত্রে যা অনেকেই জানে না। ইন্টারভিউয়ারের আপনার সম্পর্কে প্রথম ধারণা আপনার পোষাক থেকেই আসবে। একটি ভাল বুদ্ধি হল আপনার গবেষণার সময় কোম্পানির সংস্কৃতির দিকে নজর দেওয়া। ফটোগুলি দেখুন এবং পোষাক কোড সম্পর্কে তথ্যের জন্য বর্তমান কর্মীদের কাছে পৌঁছানোর কথা বিবেচনা করুন। সেই তথ্যটিকে গাইড হিসেবে ব্যবহার করুন এবং আপনার নান্দনিকতায় একটু পোলিশ যোগ করতে আরও এক ধাপ এগিয়ে যান।

শান্ত এবং আত্মবিশ্বাসী আচরণ করুনঃ আপনার স্নায়ুকে আপনার সেরাটা পেতে দেওয়া খুবই সহজ। ইন্টারভিউ একটি বড় বিষয় এবং আপনার ভবিষ্যতকে প্রভাবিত করবে। তবে আপনার স্নায়ুকে সহজ করার জন্য যা করতে পারেন তা করুন এবং শান্তভাবে কাজ করুন।

নিয়োগকারী ম্যানেজাররা সাধারণত এমন কাউকে নিয়োগ দিতে চান না যাকে সহজেই ঝাঁকুনি দেওয়া সম্ভব। তারা এমন লোক চায় যারা কাজ করতে পারে এবং কাজগুলি ভালোভাবে করতে পারে! আপনার ইন্টারভিউয়ের সময় তাড়াতাড়ি আপনার প্রতিক্রিয়াগুলি অনুশীলন করুন এবং কিছুটা শান্ত হন। আপনি অভ্যন্তরীণভাবে ভয় পেয়ে আপনার হাত পা  কাঁপতে পারে, তবে এটি আপনার আচরণে বা আপনি কীভাবে কথা বলেন তাতে প্রতিফলিত হতে দেবেন না।

Leave a Comment