নিকটবর্তিতা পক্ষপাত কী আপনার প্রমোশনের সুযোগকে প্রভাবিত করে?

কর্মদক্ষতা

নিকটবর্তিতা পক্ষপাত

দৃষ্টির বাইরে, মনের বাইরে, তাই না? নিকটবর্তিতা পক্ষপাত দূর করতে আপনি যে পদক্ষেপগুলি নিতে পারেন৷

মহামারীর পর থেকে কাজের জগত মাথাচাড়া দিয়ে উঠেছে, স্বাভাবিক জীবন আটকে থাকা অবস্থায় প্রত্যেকে বেশ কয়েকটি লকডাউনের মধ্য দিয়ে নেভিগেট করছে। দূরবর্তী কাজ (বাড়ি থেকে কাজ করা) আদর্শ হয়ে উঠেছে। পূর্বে, এটি অসম্ভব ছিল, ভ্রুকুটি করা হয়েছিল, অথবা আপনি যদি বাড়ি থেকে কাজ করতে বলেন তবে আপনার দায়িত্ব এড়িয়ে যাওয়া হিসাবে দেখা হত, কিন্তু প্রযুক্তির অগ্রগতি এবং নমনীয় কাজের সময়গুলির সাথে, বাড়ি থেকে কাজ করা কে আর নিষিদ্ধ হিসাবে দেখা হয় না। অনেকের কাছে, এমনকি এখন মহামারী কমে গেলেও এবং স্বাভাবিক জীবন ফিরে আসার সাথে সাথে, আপনার সামনের ঘরে একটি ল্যাপটপ সেট আপ করা এবং  সকাল 9 টায় অফিস সিস্টেমে লগ ইন করা অর্থাৎ বাড়ি থেকে কাজ করা পুরোপুরি যুক্তিসঙ্গত হিসাবে দেখা হয়।

নিশ্চিতভাবে, দূর থেকে কাজ করার অনেক সুবিধা আছে কিন্তু আরেকটি শিফট আসছে; কর্মচারীরা সারা দেশে অফিসে ফিরছে কারণ COVID-19 অবশেষে তার একটু গতি কমিয়ে নিচ্ছে এবং ব্লকে একটি নতুন বাচ্চা আবির্ভাব, যা হচ্ছে প্রক্সিমিটি পক্ষপাত। কিন্তু আসলে এই প্রক্সিমিটি বায়াস ঠিক কি?

নিকটবর্তিতা পক্ষপাত কি?

ম্যানেজার এবং সিনিয়র এক্সিকিউটিভদের কাছাকাছি থাকার জন্য, সহজ ভাষায় বললে, নিকটবর্তিতা পক্ষপাত সেই কর্মীদের বুঝায় যারা অফিসে ফিরে আসার জন্য সিদ্ধান্ত নিয়েছেন। দৃশ্যমান এবং বর্তমান, অফিসের কর্মীদের একটি বিশাল সুবিধা রয়েছে শুধুমাত্র ব্যক্তিগতভাবে সেখানে থাকার মাধ্যমে তুলনামূলকভাবে ভাবে ফোনের ওপাশে  বসে থাকা কর্মী জারা ক্রমাগত সমস্যার সম্মুখীন হন। সহকর্মী সাথে যোগাযোগ এবং বাউন্সিং ধারণাগুলি মুখোমুখি হওয়া অনেক সহজ, তাই যখন পদোন্নতি, কোনও কর্মচারীর কাছে একটি গুরুত্বপূর্ণ প্রকল্প হস্তান্তরের সময় আসে, যদি ম্যানেজার দেখতে পান যে আপনি সেখানে আগ্রহী এবং ঠিক তাদের সামনে সেখানে আছেন , তারা আপনাকে বেছে নেওয়ার সম্ভাবনা বেশি।

নিকটবর্তিতা পক্ষপাত একটি স্বাভাবিক মানুষের প্রতিক্রিয়া। আমরা সামাজিক জীব। আমরা মিথস্ক্রিয়া কামনা করি। যদি দুইজন স্টাফ সদস্য একই স্তরে থাকে, কিন্তু একজন অফিসে থাকে এবং অন্যজন নিয়মিতভাবে বাসা থেকে কাজ করার সুবিধা গ্রহণ করে থাকে, তাহলে স্বাভাবিক প্রবৃত্তি হল যে স্টাফ সদস্যকে আপনি শারীরিকভাবে দেখেন এবং কাছে যেতে পারেন তার দিকে আরও বেশি ঝুঁকে থাকবেন. এটা .২জন স্টাফ এর মধ্য বৈষম্যের দিকে নিয়ে যেতে পারে। কিন্তু এটি একটি সত্য যে আপনার চাকরির সম্ভাবনা নেতিবাচকভাবে প্রভাবিত হতে পারে, তাই কীভাবে নিকটবর্তিতা পক্ষপাত এড়ানো যায়?

কিভাবে নিকটবর্তিতা পক্ষপাত এড়ানো যায়

অফিসে ফেরা ক্রমশ বাস্তবে পরিণত হচ্ছে। কিন্তু আপনি যদি এখনও ফিরে আসতে প্রস্তুত না হন? আপনাকে দুর্বল হিসাবে শ্রেণীবদ্ধ করা হতে পারে বা আপনি যদি বলেন ও যে আপনি বাড়িতে থাকাকালীন অনেক বেশি কাজ করেন। গবেষণা দেখায় যে প্রাপ্তবয়স্ক জনসংখ্যার 60% প্রথম লকডাউনের সময় বাড়ি থেকে কাজ করেছিল, সেখান থেকে 26% এই প্রবণতাটিকে স্থায়ীভাবে বা মাঝে মাঝে চালানোর পরিকল্পনা করে স্বাভাবিক জীবন শুরু হওয়ার পরে ও।

কিন্তু যদি আপনার সাথে ন্যায্য আচরণ না করা হয়, বা একই স্তরের সহকর্মীদের সাথে একই রকম আচরণ না করা হয়, তাহলে এটি বৈষম্যের দিকে নিয়ে যেতে পারে। সুতরাং আপনি কি নিশ্চিত করতে পারেন যে পদউন্নোতি করার সময়  আপনাকে উপেক্ষা করা হবে না?

জড়িত হন – আপনি অফিসে না থাকলেও দিনের বেলায় আপনি কতটা উপলব্ধ তা জানান। দিনের শুরুতে বা শেষে একটি দ্রুত ক্যাচ আপ একটি পার্থক্য তৈরি করতে পারে, কারণ এটি হয় আপনাকে সামনের দিনের জন্য সেট আপ করে বা আপনি কী অর্জন করেছেন এবং পরের দিন কী নিয়ে আসতে পারেন তা প্রতিফলিত করে।

একটি ভার্চুয়াল কফি বিরতির সময়সূচী করুন – এটি শুধুমাত্র পাঁচ মিনিটের প্রয়োজন এবং এটি সেই সহকর্মী বা উচ্চপদস্থ ব্যক্তিদের সাথে সংযোগ স্থাপনে মনোনিবেশ করা মূল্যবান হতে পারে যাদের সাথে আপনি বেশি সময় ব্যয় করেন না।

নিয়মিত মিটিংগুলিতে অংশগ্রহণ করুন – নিশ্চিত করুন যে আপনি সমস্ত প্রাসঙ্গিক মিটিংয়ে অন্তর্ভুক্ত হয়েছেন, তারপর আপনার কণ্ঠস্বর শোনান৷ এখানেই প্রযুক্তি আপনাকে তৈরি করতে পারে বা ভেঙে দিতে পারে, তাই আইটি বিভাগের সাথে বন্ধুত্ব করতে সময় নিন যাতে সময় এলে আপনি প্রযুক্তির জন্য প্রস্তুত হন।

একটি buddy scheme সেট আপ করুন বা প্রস্তাব করুন – এটি পারস্পরিক সহায়তা এবং পরামর্শের জন্য অফিসে একজন দূরবর্তী কর্মীকে যুক্ত করে, অত্যন্ত প্রয়োজনীয় সহযোগিতা এবং সংযোগ প্রদান করে।

Leave a Comment