পুঁথিগত বিদ্যা ছেড়ে কর্মমুখী শিক্ষায় জোর দিচ্ছে সরকার

পুঁথিগত বিদ্যা ছেড়ে কর্মমুখী শিক্ষায় জোর দিচ্ছে সরকার

NT-22k 400

শিক্ষামন্ত্রী দিপু মনি বলেছেন, কর্মক্ষেত্রের পরিস্থিতি বিবেচনায় পুঁথিগত বিদ্যা ছেড়ে সরকার কর্মমুখী শিক্ষায় জোর দিচ্ছে। এজন্য পাঠ্যক্রমে প্রয়োজনীয় পরিবর্তন আনা হচ্ছে। পাশাপাশি কারিগরি শিক্ষায় জোর দেয়া হচ্ছে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) রাজধানীর মিরপুরে ইউসেপ বাংলাদেশ আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়ে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। এসময় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় নতুন পাঠ্যক্রম তৈরি করছি আমরা। যেখানে আমরা কারিগরি শিক্ষাকে বেশি গুরুত্ব দিচ্ছি। আসলে আগে আমরা মুখস্ত বিদ্যার ওপর জোরটা বেশি দিতাম। এতে শিক্ষার্থীরা যে শিক্ষাটা পেত, তা কর্মক্ষেত্রে খুব একটা কাজে লাগে না। আমরা মুখস্ত বিদ্যা থেকে শিক্ষার্থীদের সরিয়ে আনছি। তাই কর্মক্ষেত্রের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করে শিক্ষা ব্যবস্থা তৈরি করছি। যাতে শেখা অবস্থায় কর্মক্ষেত্রে কাজের ধরন সম্পর্কে জানতে পারে শিক্ষার্থীরা। তিনি বলেন, ২০০৯ সালে সরকার যখন ক্ষমতায় এলো, তখন কারিগরি শিক্ষা গ্রহণের হার ছিল মাত্র ১ শতাংশ। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিদ্ধান্ত নেন যে ২০৪১ সাল নাগাদ কারিগরি শিক্ষায় শিক্ষার্থীর হার ৫০ শতাংশে উন্নীত করতে হবে। ২০২০ সালের মধ্যে এ হার ২০ শতাংশে নির্ধারণ করা হয়। যেখানে অর্জিত হয়েছে ১৭ শতাংশ।

কারিগরি শিক্ষা ক্ষেত্রে শিক্ষকের ঘাটতি রয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, অনেক শিক্ষকের দক্ষতার অভাব রয়েছে। এসব চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে নানা উদ্যোগ নেয়া হচ্ছে বলেও জানান দিপুমনি। কারিগরি শিক্ষার পাশাপাশি তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনশক্তি তৈরিতে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বলে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম। তিনি বলেন, দক্ষ শক্তি পেতে তরুণদের আইটি ট্রেনিং দেয়া হচ্ছে। দেশে গড়ে উঠছে হাইটেক পার্ক’সহ প্রয়োজনীয় আইসিটি অবকাঠামো।

অনুষ্ঠানে সুবিধাবঞ্চিত শিশু ও যুবকদের জন্য কারিগরি শিক্ষার প্রসারের ওপর বাংলাদেশ সরকার এবং ইউসেপের নেয়া কার্যক্রমে ভূয়সী প্রশংসা করেন ঢাকায় নিযুক্ত নিউজিল্যান্ডের রাষ্ট্রদূত ডেভিড পাইন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউসেপ বাংলাদেশের চেয়ারপারসন পারভীন মাহমুদ। অনুষ্ঠানে ইউসেপ বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. মো. আবদুল করিমসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

সূত্রঃ সময় নিউজ 

Leave a Comment