প্রাথমিক শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা

প্রাথমিক শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা

NT-21K 709

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যেসব শিক্ষক কর্মস্থলে বিনা অনুমতিতে অনুপস্থিত থাকবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বুধবার (২৪ আগস্ট) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়, দেশের বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত কতিপয় শিক্ষক অনুমোদন ছাড়া কিংবা অনুমোদিত ছুটি শেষ হওয়ার পরও কর্মস্থলে অনুপস্থিত থাকছেন। ফলে শ্রেণিকক্ষে নিয়মিত পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে এবং প্রশাসনিক শৃঙ্খলা লঙ্ঘিত হচ্ছে; যা সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯; সরকারি কর্মচারী (নিয়মিত উপস্থিতি) বিধিমালা, ২০১৯-এর সংশ্লিষ্ট বিধির সুস্পষ্ট লঙ্ঘন এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮-এর সংশ্লিষ্ট বিধান অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

আদেশে আরও বলা হয়, অনেক ক্ষেত্রে লক্ষ্য করা যাচ্ছে যে, দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ অভিযুক্ত শিক্ষক বা কর্মকর্তার বিরুদ্ধে কোনো প্রশাসনিক পদক্ষেপ নিচ্ছে না। ফলে বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম পরিচালনায় বিঘ্ন ঘটছে এবং যথাযথভাবে একাডেমিক সুপারভিশন হচ্ছে না।

আরও পড়ুন: প্রাথমিকে নিয়োগের লিখিত পরীক্ষায় ৮ লাখ টাকায় প্রক্সি, মৌখিকে ধরা

এ ধরনের অনিয়মের বিষয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনা হচ্ছে না। ফলে দায়ী ব্যক্তি/ব্যক্তিদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া যাচ্ছে না। এ পরিস্থিতিতে প্রধান শিক্ষক, সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা কোনোভাবেই এর দায় এড়াতে পারেন না।

এ অবস্থায় অননুমোদিতভাবে অনুপস্থিত শিক্ষকসহ দায়িত্বে অবহেলাকারী সংশ্লিষ্ট শিক্ষক/কর্মকর্তাদের বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮-এর সংশ্লিষ্ট বিধি অনুসারে শাস্তিমূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে। একই সঙ্গে এ বিষয়ে মন্ত্রণালয়কে অবহিত করতে অনুরোধ করা হয়েছে।

এছাড়াও প্রাথমিক শিক্ষা অধিদফতরের উপ-পরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) মহিউদ্দীন আহমেদ তালুকদার স্বাক্ষরিত আরেক অফিস আদেশে শিশুদের ট্রাফিক আইন ও সড়ক ব্যবহার বিষয়ে সচেতন করতে অনুষ্ঠানের নির্দেশ দেয়া হয়।

আদেশে আরও জানানো হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোমলমতি শিশুদের ট্রাফিক আইন ও সড়ক ব্যবহার বিষয়ে সচেতন করতে নানা সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ দুটি বিষয়ে সচেতনতামূলক নানা প্রোগ্রাম আয়োজন করতে ৬৪ জেলার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

সূত্রঃ সময় নিউজ 

Leave a Comment