বিতর্কিত শিফটেই শুরু হচ্ছে জাবির ভর্তি পরীক্ষা

বিশ্ববিদ্যালয়ে ভর্তি

জাবির ভর্তি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৩১ জুলাই থেকে শুরু হয়ে চলবে ৪ আগস্ট পর্যন্ত। প্রথমদিন ‘সি’ ইউনিটের (কলা ও মানবিক অনুষদ) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শুক্রবার (১৫ জুলাই) দুপুরে জাবির কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ৩১ জুলাই ‘সি’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে জাবির ভর্তি পরীক্ষা শুরু হবে। তবে এখনো ধারণক্ষমতা নির্ধারণ করা সম্ভব হয়নি। আগামী রোববার (১৭ জুলাই) আসন ব্যবস্থাপনা কমিটি চূড়ান্ত প্রতিবেদন দিলে তার ওপর ভিত্তি করে পরীক্ষার বিস্তারিত সময়সূচি দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

এছাড়া পরীক্ষার পূর্বে বিস্তারিত তথ্য ও সিটপ্ল্যান juniv-admission.org ওয়েবসাইটে পাওয়া যাবে।

এবার জাবির ‘এ’ ইউনিটে ৪৬৬ আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯ জন, ‘বি’ ইউনিটে ৩৮৬ আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৪৭ জন, ‘সি’ ইউনিটে ৪৬৭ আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০ জন, ‘ডি’ ইউনিটে ৩২০ আসনের বিপরীতে ৮৭ হাজার ৭২৮ জন ও ‘ই’ ইউনিটে ২৫০ আসনের বিপরীতে ১৮ হাজার ৭২১ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

প্রতিবারের মতো এবারও ভর্তি পরীক্ষায় বিতর্কিত শিফট পদ্ধতি রাখা হচ্ছে। যদিও কয়েক বছর ধরেই এটি বাতিল করার দাবি জানিয়ে আসছেন শিক্ষক-শিক্ষার্থীদের একটি অংশ। তাদের দাবি এতে মেধার সঠিক মূল্যায়ন হয় না। কোনো এক শিফটের পরীক্ষার্থীরা মেধা তালিকায় অনেক বেশি স্থান পায়। আবার কোন শিফট থেকে হাতেগোনা কয়েকজন মেধা তালিকায় আসতে পারেন।

ভর্তি পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করলেও তার প্রমাণ মিলে। গত বছর ‘ডি’ ইউনিটের ৩২০ আসনের মধ্যে ১০৪ জনই এসেছেন পঞ্চম শিফট থেকে। অন্যদিকে তৃতীয় শিফট থেকে স্থান পেয়েছিলেন মাত্র একজন।

একইভাবে ‘বি’ ইউনিটের ৩২৬ আসনের মধ্যে ২১৭ জনই চান্স পেয়েছেন পঞ্চম শিফট থেকে। এরমধ্যে ছাত্র ও ছাত্রীদের আলাদা মেধা তালিকায় যথাক্রমে প্রথম ১০ জনের ৯ জনই ছিলেন পঞ্চম শিফটের পরীক্ষার্থী।

সুত্রঃ সময় নিউজ

Leave a Comment