সাত কলেজ এর ভর্তি আবেদন শুরু, ফি ৬০০ টাকা

বিশ্ববিদ্যালয়ে ভর্তি

সাত কলেজ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজে স্নাতক প্রথম বর্ষে ভর্তির পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে।

শুক্রবার (১৫ জুলাই) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও উপাদানকল্প কলেজগুলোর জন্য ভর্তি বিষয়ক ওয়েবসাইটে এ আবেদন প্রক্রিয়া শুরু হয়।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ৩১ জুলাই পর্যন্ত বিজ্ঞান, বাণিজ্য, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ-এই তিন ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করতে পারবেন। এ বছর আবেদন ফি ধরা হয়েছে ৬০০ টাকা। মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডসহ সোনালী, অগ্রণী, জনতা ও রুপালী ব্যাংকের মাধ্যমে আবেদন ফী দেওয়া যাবে।

এছাড়া, পাঁচটি ধাপেই শিক্ষার্থীরা অনলাইন আবেদন সম্পন্ন করতে পারবেন। প্রথম ধাপে প্রয়োজনীয় তথ্য, উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ড ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর দিয়ে লগইন করতে হবে।

দ্বিতীয় ধাপে বিস্তারিত প্রয়োজনীয় তথ্য অর্থাৎ প্রশ্ন ও উত্তরপত্রের ভাষা (যে ভাষায় পরীক্ষা দিতে ইচ্ছুক), বর্তমান ঠিকানা, মোবাইল নম্বর, ই-মেইল (ঐচ্ছিক), পিতা-মাতার জাতীয় পরিচয়পত্র নম্বর (ঐচ্ছিক) ও কোটা দিতে হবে।

তৃতীয় ধাপে ছবি দিতে হবে। এক্ষেত্রে ৩৬০-৫৪০ পিক্সেল দৈর্ঘ্য, ৫৪০-৭২০ পিক্সেল প্রস্থ, ৩০-২০০ কেবি সাইজ ও jpg or jpeg টাইপ নির্ধারণ করে দেওয়া হয়েছে।

চতুর্থ ধাপে পাসওয়ার্ড দিতে হবে। এসএমএসের জন্য টেলিটক, বাংলালিংক, রবি ও এয়ারটেল মোবাইল অপারেটর নির্ধারণ করে দেওয়া হয়েছে। তবে অবশ্যই আবেদনকারীর ব্যক্তিগত মোবাইল নম্বর ব্যবহার করতেও নির্দেশনা দেওয়া হয়েছে। সবশেষ পঞ্চম ধাপে ফি জমা দিয়ে আবেদন সম্পন্ন করতে হবে।

ইউনিটভিত্তিক আবেদনের যোগ্যতা—

১. বিজ্ঞান ইউনিটে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০ হতে হবে।

২. বাণিজ্য ইউনিটে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে চতুর্থ বিষয় সহ জিপিএ ৬.৫০ হতে হবে।

৩. কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে চতুর্থ বিষয় সহ মোট জিপিএ ৬.০০ হতে হবে।

পরীক্ষার তারিখ—

১. বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২ আগস্ট।

২. কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৯ আগস্ট।

৩. বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৬ আগস্ট।

প্রসঙ্গত, প্রচলিত শিক্ষা ব্যবস্থার পরিবর্তন ও শিক্ষার মান উন্নয়নে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়।

অধিভুক্তির পর থেকে এই সাতটি কলেজে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি, পরীক্ষার প্রশ্ন প্রণয়ন, পরীক্ষা গ্রহণ, ফল প্রকাশ, চূড়ান্ত সার্টিফিকেট দেওয়াসহ শিক্ষা সম্পর্কিত বিষয়গুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ই দেখভাল করছে। বর্তমানে এই সাতটি প্রতিষ্ঠানে প্রায় আড়াই লাখের বেশি শিক্ষার্থী অধ্যয়নরত।

সুত্রঃ ঢাকা পোস্ট

Leave a Comment