এসএসসির ৩ দিন আগে থেকে কোচিং সেন্টার বন্ধ: শিক্ষামন্ত্রী

এসএসসির ৩ দিন আগে থেকে কোচিং সেন্টার বন্ধ: শিক্ষামন্ত্রী

NT-22K 262

এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা ছিল গত ১৯ জুন। কিন্তু ওই সময়ে সিলেটসহ দেশের কয়েকটি এলাকায় ভয়াবহ বন্যার কারণে পরীক্ষার আগমুহূর্তে এ পরীক্ষা স্থগিত করা হয়। এরপর গত ১৭ আগস্ট থেকে এই পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করা হলেও সেখান থেকে সরে আসে সরকার। মধ্য আগস্টে বন্যা হতে পারে—এমন আশঙ্কা থেকে পরীক্ষা আরও পিছিয়ে দেওয়া হয়।

নতুন সময়সূচি অনুযায়ী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা।

এবার পরীক্ষা শুরু বেলা ১১টায়

আজকের সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট পরীক্ষার্থীর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীন শুধু এসএসসি পরীক্ষার্থী প্রায় ১৬ লাখ।

অন্যান্যবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হলেও এবার যানজটের কথা বিবেচনা করে বেলা ১১টায় এ পরীক্ষা শুরু হবে। আগেই মতোই শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে এরপরও ঢুকতে দিলে হলে তার নাম, রোল নম্বর, দেরির কারণ ইত্যাদি একটি রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠাতে হবে।

১৭ দিনেই শেষ হবে এসএসসির লিখিত পরীক্ষা

আর কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে সংশ্লিষ্ট ব্যক্তিদের জানানো হবে। জরুরি যোগাযোগের কারণে শুধু কেন্দ্র সচিব ছবি তোলা যায় না—এমন একটি সাধারণ মানের মুঠোফোন ব্যবহার করতে পারবেন।

সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ শিক্ষা মন্ত্রণালয়ের দুটি বিভাগের দুই সচিব এবং বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

সূত্রঃ প্রথম আলো 

Leave a Comment