কলা ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হলেন আফরিনা

কলা ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম হলেন আফরিনা

NT-21K 826

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে প্রথম হয়েছেন মাদরাসাশিক্ষার্থী আফরিনা আক্তার।

মোট ১২০ নম্বরের মধ্যে আফরিনা আক্তার ১০৭ নম্বর পেয়েছেন। ১০৬ দশমিক ৮৮ নম্বর পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন কুমিল্লা শিক্ষা বোর্ডের মোহাম্মদ ফাহিম ব্যাপারী। ১০৫ দশমিক ১৮ নম্বর পেয়ে তৃতীয় হয়েছেন মাদরাসাশিক্ষার্থী মো. হাবিবউল্লাহ।

শনিবার (২৮ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত ১৯ আগস্ট অনুষ্ঠিত সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার ফল আজ দুপুরে প্রকাশ করা হয়েছে। এতে পাশের হার শতকরা ৬৬ দশমিক ২২ শতাংশ। মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধাতালিকা তৈরি করা হয়। 

এক্ষেত্রে শিক্ষার্থীদের মাধ্যমিক পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ১০ নম্বরে এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ ১০ নম্বরে রূপান্তর করে এ দুইয়ের যোগফল ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে যোগ করে মোট ১২০ নম্বরে শিক্ষার্থীদের মেধাতালিকা তৈরি করা হয়েছে।

ডিন অধ্যাপক ড. আবদুল বাছির বলেন, এমসিকিউ পরীক্ষায় প্রথম স্থান অধিকারী আফরিনা আক্তার পেরেছেন ৮৭ নম্বর, দ্বিতীয় স্থান অধিকারী মোহাম্মদ ফাহিম ব্যাপারী পেয়েছেন ৮৮ এবং তৃতীয় স্থান অধিকারী মো. হাবিবউল্লাহ পেয়েছেন ৮৬ নম্বর।

শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহের জন্য নির্ধারিত ওয়েবসাইটে লগইন করে ভর্তি পরীক্ষার ফল দেখতে পারবেন বলেও জানান তিনি।

এবার সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান শাখার বিভাগগুলোতে মোট আসন সংখ্যা রয়েছে ৯ হাজার ৭০৩টি। এর বিপরীতে আবেদন জমা পড়েছিল ৩৮ হাজার ৬২৭টি।

সূত্রঃ dhakapost

Leave a Comment