কারিগরি ও মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নে উদ্যোগ গ্রহণ

শিক্ষা ব্যবস্থা

শিক্ষা ব্যবস্থা

বিনির্মাণে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ও আধুনিকায়নে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ নতুন উদ্যোগ গ্রহণ করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের যৌথ উদ্যোগে কারিগরি শিক্ষা ও প্রযুক্তি হস্তান্তরে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ দূতাবাসসমূহের ভূমিকা শীর্ষক ‘মোফা টেলিগ্রাম সিরিজ’-এর ২য় ওয়েবিনার মঙ্গলবার অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার (২৬ জুলাই) রাতে এক বার্তায় জানিয়েছে, ওয়েবিনারটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. কামাল হোসেন। সভায় বিদেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতরা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তারা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বাংলাদেশ দূতাবাসসমূহের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

‘মোফা টেলিগ্রাম সিরিজ’-এর মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহের সাথে দেশে বিদ্যমান বিভিন্ন সরকারি মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর ও বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে অধিকতর মতামত বিনিময়ের উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন কার্যাবলি সম্পাদনে সমন্বয় করা সহজ হবে এবং গুরুত্বপূর্ণ বিষয়াবলি সমাধান করা যাবে বলে আশা করা হচ্ছে।

টেলিগ্রাম সিরিজের এই ওয়েবিনারের শুরুতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব তার বিভাগের কাঠামো, চলমান প্রকল্পসমূহ, গৃহীত উদ্যোগসমূহ ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন। তিনি উল্লেখ করেন যে প্রধানমন্ত্রী কারিগরি শিক্ষার উপর গুরুত্ব দিয়েছেন এবং এজন্য প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের কাজ চলমান রয়েছে। এছাড়াও সরকার বাংলাদেশের ১০০টি উপজেলায় আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন কারিগরি ট্রেনিং ইন্সটিটিউট নির্মাণ করছে। 

তিনি উল্লেখ করেন যে নতুন ৪টি ইঞ্জিনিয়ারিং কলেজ নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে এবং নারী শিক্ষার বিস্তারে ৪টি মহিলা পলিটেকনিক ইন্সটিটিউট নির্মাণ করা হচ্ছে। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব আরও উল্লেখ করেন যে কারিগরি ও মাদ্রাসা শিক্ষার্থীদের ভাষাগত দক্ষতা উন্নয়নে তাদের বিভিন্ন ভাষা শিক্ষার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ওয়েবিনারটি সঞ্চালনা করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বাণিজ্য, বিনিয়োগ ও প্রযুক্তি অনুবিভাগের মহাপরিচালক ড. সৈয়দ মুনতাসির মামুন। সভায় আরও বক্তব্য রাখেন বাহরাইন, মিশর, সংযুক্ত আরব আমিরাত ও ইথিওপিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতগণ, কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং বাংলাদেশ দূতাবাসসমূহের কর্মকর্তারা।

সুত্রঃ সময় নিউজ

Leave a Comment