কীভাবে, কোথায় পাব বৃত্তির খোঁজখবর

কীভাবে, কোথায় পাব বৃত্তির খোঁজখবর

NT-22K 38

ফেলোশিপের খোঁজখবর

সরকারি ও বেসরকারিপর্যায়ে নানা ধরনের ফেলোশিপের সুযোগ আছে তরুণদের জন্য। দেশভেদে বিভিন্ন ফেলোশিপের প্রশিক্ষণ ও কার্যক্রম কয়েক সপ্তাহ থেকে মাসব্যাপীও হয়ে থাকে। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের ফেলো নিলয় দাশ বলছিলেন, ‘আমি ২০১৬ সালে তরুণ পেশাজীবী ও উদ্যোক্তা হিসেবে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের অধীন ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ের পেশাগত ফেলোশিপে অংশ নিই। প্রায় পাঁচ সপ্তাহ যুক্তরাষ্ট্রে থেকেছিলাম। অনলাইনে ফেলোশিপের নোটিশ দেখে আবেদন করেছি। এই ফেলোশিপ প্রোগ্রামের জন্য কী কী কাগজপত্র ও দক্ষতা প্রয়োজন, সেটা বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে জেনেছি।’ বাংলাদেশি তরুণ ওসামা বিন নূরের গড়া youthop.com ওয়েবসাইটে বৃত্তি, ফেলোশিপ, এক্সচেঞ্জ প্রোগ্রামসহ নানা হালনাগাদ তথ্য পাওয়া যায় সব সময়।

জার্নালের খোঁজখবর

বিশ্ববিদ্যালয়জীবনের শুরু থেকেই নানা জার্নাল বা পেপার সম্পর্কে জানতে হয়, পড়তে হয়। অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার নিয়ে গবেষণার জন্য ২০১৭ সালে ব্রিটিশ মেডিকেল জার্নাল থেকে তরুণ গবেষক হিসেবে সম্মাননা পান কামরুন কলি। চিভনিং বৃত্তিপ্রাপ্ত এই গবেষক বলেন, ‘শুরুতে গুগল সার্চের মাধ্যমে কিছু নির্ধারিত আর্টিকেল খুঁজে পাই আমরা। অনলাইনে অনেক ওয়েবসাইট ও ই-লাইব্রেরি আছে, যার মাধ্যমে জার্নালের খোঁজখবর পাওয়া যায়।

যে যেই বিষয়ে পড়ছেন, বা আগ্রহী; সেই ক্ষেত্রের আলোচিত ৩-৪টি জার্নালে নিয়মিত চোখ রাখলে নিশ্চিতভাবেই খুব উপকার পাবেন।’ বিভিন্ন অনলাইন রেফারেন্স সাইট থেকে যেকোনো বিষয়ের জার্নাল খুঁজে পাওয়া যায়।

আলোচিত কিছু জার্নাল, মনোগ্রাফ, এনসাইক্লোপিডিয়ার ঠিকানা:

refseek.com—এই ওয়েবসাইট থেকে লাখো একাডেমিক গবেষণা বা নিবন্ধের খোঁজ পাবেন।

link.springer.com—এখানে প্রায় এক কোটি বৈজ্ঞানিক নথি, বই, নিবন্ধ ও রিসার্চ প্রটোকল আছে।

repec.org—এই ওয়েবসাইট থেকে ১০৩টি দেশের প্রায় ৪০ লাখ পাবলিকেশন পড়ার সুযোগ পাবেন।

scholar.google.com—গুগলের এই সেবা থেকে কিওয়ার্ড সার্চ করে আপনি যেকোনো বিষয়ে বই ও নিবন্ধের খোঁজখবর জানতে পারবেন।

researchgate.net—গবেষণাপত্র, জার্নাল, ইত্যাদি পড়ার জন্য এটিও একটি জনপ্রিয় ওয়েবসাইট।

আরও যেভাবে খোঁজ পেতে পারেন

—গুগল সার্চ ইঞ্জিনে ‘অ্যালার্ট’ বলে একটি বিশেষ সেবা চালু আছে। আপনি বিশেষ শব্দ বা বাক্য যেমন ‘জলবায়ু সম্মেলন’ লিখে অ্যালার্ট চালু করলে নিয়মিত বিরতিতে জলবায়ু–সংক্রান্ত বিভিন্ন সম্মেলনের খোঁজখবর আপনার মেইলে চলে আসবে। আপনাকে আর আলাদা করে খুঁজতে হবে না। গুগল অ্যালার্টের ঠিকানা: www.google.com/alerts

—বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের নোটিফিকেশন আলাদাভাবে গুগল ক্রোম ব্রাউজার থেকে পেতে পারেন। গুগল ক্রোমের সেটিংস অপশন থেকে প্রাইভেসি ও সিকিউরিটিতে ক্লিক করতে হবে প্রথমে। তারপর সাইট সেটিংসে ক্লিক করলে নোটিফিকেশন অপশন পাবেন। এখানে যেমন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের বৃত্তি ও ফেলোশিপের ঠিকানার ওয়েবলিংক যুক্ত করলে হালনাগাদ তথ্য এলেই আপনার কাছে নোটিফিকেশন চলে আসবে।

—ফেসবুকে বিভিন্ন দেশে উচ্চশিক্ষা–সংক্রান্ত আলাদা আলাদা ফেসবুক গ্রুপ খুঁজে পাবেন। এ ধরনের গ্রুপ থেকে নিয়মিত নানা দেশের সরকারি ও বেসরকারি বিভিন্ন সুযোগ সম্পর্কে জানা যায়। আলোচিত কয়েকটি গ্রুপ:

হায়ার স্টাডি অ্যাবরোড: www.facebook.com/groups/146324928762530

বাংলাদেশিজ বেয়ন্ড বর্ডার: www.facebook.com/groups/473898615971957

নেক্সটপ ইউএসএ: www.facebook.com/groups/314893828609802

সূত্রঃ প্রথম আলো 

Leave a Comment