কৃষিবিষয়ক ৮ বিশ্ববিদ্যালয়ে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত

কৃষিবিষয়ক ৮ বিশ্ববিদ্যালয়ে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত

NT-22K 537

সারা দেশের কৃষিবিষয়ক ৮টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠিত হয়েছে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা।

এ বছর মোট ৩ হাজার ৫৩৯টি আসনের বিপরীতে ভর্তিযুদ্ধে অংশ নেন ৭৯ হাজার ১৫৯ শিক্ষার্থী। সে হিসাবে প্রতিটি আসনের বিপরীতে লড়ছেন ২৩ জন শিক্ষার্থী। শনিবার (১০ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ৭টি মূল কেন্দ্র ও একাধিক উপকেন্দ্রের অধীন একযোগে অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: রাবি ভর্তি পরীক্ষা: ‘বি’ ইউনিটের দ্বিতীয় ফল প্রকাশ

এদিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এ বছর ১২ হাজার ৫০০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। জানা গেছে, মোট ৩ হাজার ৫৩৯টি আসনের মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১১৬, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৬০, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০৪, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৩, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০ ও নতুন যুক্ত হওয়া হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০টি আসন রয়েছে।

আরও পড়ুন: পুঁথিগত বিদ্যা ছেড়ে কর্মমুখী শিক্ষায় জোর দিচ্ছে সরকার

এ বছর আবেদনের যোগ্যতা সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ বলা ছিল। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতির কথা জানান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. এম রফিকুল ইসলাম। পরীক্ষা কেন্দ্রে যেকোনো ধরনের বিশৃঙ্খলা রোধে প্রতিটি কেন্দ্রে পুলিশের তৎপরতার কথা জানান কোতোয়ালি থানার পরিদর্শক (অপারেশন) ওয়াজেদ আলী। মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি ও সমমানের জন্য ২৫ এবং এইচএসসি ও সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমাণ তালিকা তৈরি করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

সূত্রঃ সময় নিউজ 

Leave a Comment