গুচ্ছ ভর্তি: চার বিশ্ববিদ্যালয়ে গণিত বিষয়ের উত্তর ব্যতীত ইঞ্জিনিয়ারিং মিলবে না

গুচ্ছ ভর্তি: চার বিশ্ববিদ্যালয়ে গণিত বিষয়ের উত্তর ব্যতীত ইঞ্জিনিয়ারিং মিলবে না

NT-21K 829

ক্যাম্পাস টুডে ডেস্কঃ ২০২১-২২ শিক্ষাবর্ষের  গুচ্ছ ভর্তি পরীক্ষার  ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় গণিত বিষয়ের উত্তর না করলে ইঞ্জিনিয়ারিং বিষয়ে ভর্তির সুযোগ পাওয়া যাবে না। ভর্তি বিজ্ঞপ্তিতে এই চার বিশ্ববিদ্যালয় গণিতে নূন্যতম নম্বর পাওয়ার শর্ত দেবেন বলেন জানা গেছে।

চার বিশ্ববিদ্যালয় হলো- যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সম্প্রতি এক লাইভ অনুষ্ঠানে যবিপ্রবি উপাচার্য অধ্যাপন ড. মো. আনোয়ার হোসেন জানান, যবিপ্রবিতে ইঞ্জিনিয়ারিং রিলেটেড বিষয় পেতে হলে অবশ্যই গণিতক বিষয়ের উত্তর করতে হবে। আমরা সেভাবেই বিজ্ঞপ্তি প্রকাশ করবো।

তিনি আরও বলেন, গতবছর আমাদের বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং রিলেটেড বিষয়ে পড়তে হলে গণিতে ৫০ শতাংশ নম্বর পাওয়ার শর্ত দেওয়া হয়েছিল। তবে এবার গুচ্ছের ‘ক’ ইউনিটে গণিতে ৫০ শতাংশ নম্বর পেয়েছে ৪ হাজার শিক্ষার্থী। সেজন্য এবার গণিতের শর্ত কিছুটা শিথিল করা হবে।

নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক দিদারুল আলম বলেন, গুচ্ছ কমিটিতে আলোচনা শেষে আমাদের একাডেমিক কাউন্সিলে বিষয়টি তোলা হবে। ভর্তি কমিটি এবং একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী বিষয়ভিত্তিক কন্ডিশন দেওয়া হবে।

তিনি আরও বলেন, যেহেতু শিক্ষার্থীরা গণিতের উত্তর না করলে ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট না দেওয়ার দাবি জানিয়েছেন সেহেতু আমরা বিষয়টি বিবেচনা করবো। আমরা এমনভাবে সিদ্ধান্ত নেব যেন বিষয়টি মাঝামাঝি থাকে।

সূত্রঃ thecampustoday

Leave a Comment