চাকরির বিজ্ঞপ্তির সংশোধনী দিলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

চাকরির বিজ্ঞপ্তির সংশোধনী দিলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

NT-21K 653

এ বিশ্ববিদ্যালয়ে ৩১টি বিভাগে ৫১ জন প্রভাষক ও ১ জন সহকারী অধ্যাপক নেওয়া হবে। বিজ্ঞপ্তি অনুসারে, অ্যানাটমি ও হিস্টোলজি বিভাগ এবং ফিজিওলজি বিভাগে দুজন করে প্রভাষক, ফার্মাকোলজি বিভাগ, প্যারাসাইটোলজি বিভাগ, প্যাথলজি বিভাগ ও মেডিসিন বিভাগে একজন করে প্রভাষক নেওয়া হবে। সার্জারি ও অবস্টেট্রিকস বিভাগে চারজন প্রভাষক এবং কৃষিতত্ত্ব বিভাগ, মৃত্তিকাবিজ্ঞান ও উদ্যানতত্ত্ব বিভাগে একজন করে প্রভাষক নেওয়া হবে।

এ ছাড়া উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ, কৃষি সম্প্রসারণের শিক্ষা বিভাগ, প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগ এবং বায়োটেকনোলজি বিভাগে দুজন করে প্রভাষক নেওয়া হবে। এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগে একজন প্রভাষক, পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগে দুজন প্রভাষক, পশুবিজ্ঞান বিভাগে একজন ও পশুপুষ্টি বিভাগে দুজন প্রভাষক নেওয়া হবে।

একজন করে প্রভাষক নেওয়া হবে ডেইরিবিজ্ঞান বিভাগ, পোলট্রিবিজ্ঞান বিভাগ, কৃষি অর্থনীতি বিভাগ, কৃষি ও ফলিত পরিসংখ্যান বিভাগ এবং কৃষি ব্যবসা ও বিপণন বিভাগে। ফার্ম স্ট্রাকচার অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগ, কৃষিশক্তি ও যন্ত্র বিভাগ এবং ফুড টেকনোলজি ও গ্রামীণ শিল্প বিভাগে দুজন করে প্রভাষক নেওয়া হবে।

অ্যাকুয়াকালচার বিভাগ ও ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগে চারজন প্রভাষক, ফিশারিজ টেকনোলজি বিভাগে একজন প্রভাষক, মেরিন ফিশারিজ সায়েন্স বিভাগে সহকারী অধ্যাপক একজন ও প্রভাষক একজন এবং ইনস্টিটিউট অব অ্যাগ্রিবিজনেস অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে একজন প্রভাষক নেওয়া হবে।

নিয়োগের শর্ত

অ্যাগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে প্রভাষক পদের জন্য প্রার্থীর যেকোনো পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে অ্যাগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ডিগ্রি থাকতে হবে। সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে প্রভাষক পদের জন্য প্রার্থীর যেকোনো পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ডিগ্রিসহ স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং বা এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিংয়ের ওপর এমএস ডিগ্রি থাকতে হবে।

কৃষিশক্তি ও যন্ত্র বিভাগের লেকচারার পদে একটিতে নিয়োগের জন্য প্রার্থীর অ্যাগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ডিগ্রিসহ সব পর্যায়ে প্রথম শ্রেণি থাকতে হবে এবং অপর একটিতে যেকোনো পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ডিগ্রি বা রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস বিষয়ে বিএসসি ডিগ্রি থাকতে হবে।

ফুড টেকনোলজি ও গ্রামীণ শিল্প বিভাগে লেকচারার পদে একটিতে নিয়োগের জন্য প্রার্থীর ফুড ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি ডিগ্রিসহ সব পর্যায়ে প্রথম শ্রেণি থাকতে হবে এবং অপর একটিতে যেকোনো পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি ডিগ্রিসহ সব পর্যায়ে প্রথম শ্রেণি থাকতে হবে।

আবেদন ফি

ট্রেজারার, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের অনুকূলে যেকোনো বাণিজ্যিক ব্যাংক থেকে ৫০০ টাকা মূল্যমানের পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট করে রসিদ আবেদনপত্রের সঙ্গে সংযোজন করতে হবে।

আবেদন যেভাবে

বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত নমুনা ফরমে আবেদন করতে হবে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অফিস থেকে নির্ধারিত ফরম সংগ্রহ করা যাবে। প্রার্থীকে পূর্ণাঙ্গ মোট সাত সেট আবেদন পাঠাতে হবে। প্রতিটি সেটের সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সনদ, নম্বরপত্রসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রের সত্যায়িত কপি সংযোজন করতে হবে। আবেদনপত্র পাঠাতে হবে এই ঠিকানায়, রেজিস্ট্রার, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ। আবেদনের শেষ তারিখ ২৯ সেপ্টেম্বর।

সূত্রঃ প্রথম আলো 

Leave a Comment