জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম ২০২২

career

বিভিন্ন কারনে আমাদের নিজেদের অথবা সন্তানদের স্কুলের ভর্তি সংক্রান্ত বিষয়ে তাদের জন্ম নিবন্ধান বাংলার পাশাপাশি ইংরেজিতে প্রয়োজন হতে পারে। অন্যদিকে কিছু ক্ষেত্রে আগে জন্ম নিবন্ধন সনদ ইংরেজিতে থাকা বাধ্যতামূলক না হলেও এখন অনেক ক্ষেত্রেই জন্ম নিবন্ধনের তথ্য বাংলার পাশাপাশি ইংরেজিতে হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। আবার বর্তমানে বিভিন্ন নাগরিক সেবা পেতে অবশ্যই জন্ম সনদ Digital বা Online হওয়া বাধ্যতামূলক। অন্যদিকে বাংলা ও ইংরেজি তথ্য ও জন্ম নিবন্ধন Database থাকতে হবে।

যদি আপনার নিবন্ধন কপিটি হাতে লেখা হয়ে থাকে তার মানে হলো আপনার জন্মনিবন্ধন টি ডিজিটাল নয়। আর তাই এখনই আপনার সনদটি ডিজিটাল করে নেয়া উচিত। এসকল কারনে বর্তমান সরকার জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার এবং ডিজিটাল করার সুযোগ দিয়েছে। আর এ সুবিধা নিয়ে খুব সহজেই অনলাইনে আবেদন করে জন্ম নিবন্ধন সনদ বাংলা থেকে ইংরেজি ও ডিজিটাল করা যায়।

আপনার জন্ম সনদ ডিজিটাল বা অনলাইন কিনা যাচাই করে নিন।

জন্ম নিবন্ধন তথ্য ইংরেজিতে না থাকলে প্রধানত যে সকল সমস্যা হয়ে থাকে তা নিম্নে উল্লেখ করা হলো:

জন্ম নিবন্ধনে আপনার (স্বামী/ স্ত্রীর) তথ্যসমূহ ইংরেজিতে না থাকলে,ভবিষ্যতে আপনার সন্তানের জন্ম নিবন্ধন করতে গেলে, তখন সন্তানের পিতা-মাতার নাম ইংরেজিতে আসবেনা শুধু বাংলায় আসবে। এক্ষেত্রে আপনাদের জন্ম ২০০১ এর পূর্বে হয়ে থাকলে তখন তা অনলাইলে লিখে/ এডিট করা সম্ভব হবে না।

যে সকল দেশে ভ্রমন করতে গেলে ইংরেজি তথ্য বাধ্যতামূলক সেসকল দেশে জন্ম নিবন্ধন সাবমিট করতে গেলে বাংলা জন্ম নিবন্ধন সমর্থন করবে না এবং অবশ্যই ইংরেজিতে জন্ম নিবন্ধন থাকা প্রয়োজন।

এবার আসুন জানি কিভাবে জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করবেন

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করতে হলে প্রথমেই চেক করে নিন আপনার জন্ম নিবন্ধন নম্বরটি ১৭ ডিজিটের কিনা। কারন ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে আপনাকে জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের আবেদন করতে হবে। পরবর্তী ধাপে আবেদনে তথ্য সমূহ বাংলার পাশাপাশি ইংরেজিতে দিতে হবে এবং আবেদনপত্র টি সাবমিট করতে হবে। তবে মনে রাখতে হবে আপনার আবেদন যথাযথ কর্তৃপক্ষ যেমন ইউনিয়ন পরিষদ, ক্ষেত্র বিশেষে পৌরসভা বা সিটি কপোর্শন কতৃক অনুমোদন হলে তবেই জন্ম নিবন্ধন তথ্যসমূহ ইংরেজিতে অনলাইনে পাওয়া যাবে। প্রয়োজনে, বাংলার পাশাপাশি ইংরেজিতেও জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করা যেতে পারে।

সম্পূর্ণ প্রক্রিয়াটি কিভাবে করবেন,তা দেখে নেয়া যাক।

জন্ম নিবন্ধন তথ্য ইংরেজিতে করার প্রক্রিয়া

ধাপ ১: জন্ম নিবন্ধন ওয়েবসাইট https://bdris.gov.bd ভিজিট করুন। সেখানে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন মেন্যুতে ক্লিক করুন।

ধাপ ২: নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে আপনার জন্ম নিবন্ধন বের করুন

বক্সে আপনার ১৭ ডিজিটের নিবন্ধন নম্বর লিখুন ও জন্ম তারিখ সিলেক্ট করুন। তারপর অনুসন্ধান বাটনে ক্লিক করে আপনার নিবন্ধন তথ্য খুঁজে নিন। এক্ষেত্রে যদি আপনার নিবন্ধন নম্বরটি ১৭ ডিজিটের না হয় তবে আপনি যে ইউনিয়ন পরিষদ বা পৌরসভা/ সিটি কর্পোরেশনে জন্ম নিবন্ধন করেছেন,সেখানে যোগাযোগ করে সঠিক নম্বরটি জেনে নিন। এরপর অনুসন্ধান বা Search বাটনে ক্লিক করার পর আপনার নিবন্ধন এন্ট্রিটি দেখতে পাবেন। এখানে নির্বাচন করুন বাটনে ক্লিক করুন এবং কনফার্ম করুন।

ধাপ ৩: নিবন্ধন কার্যালয়ের ঠিকানা বাছাই

এ ধাপে আপনি নিবন্ধন কার্যালয় বাছাই করতে হবে (আপনি যে ইউনিয়ন বা পৌরসভায় জন্ম নিবন্ধন করেছিলেন)। এখানে,আপনার দেশ,বিভাগ,জেলা,সিটি কর্পোরেশন বা উপজেলা সিলেক্ট করে আপনি যে পৌরসভা বা ইউনিয়ন পরিষদে জন্ম নিবন্ধন করেছিলেন তা বাছাই করুন।

ধাপ ৪: ইংরেজি তথ্যসমূহ যুক্ত করুন

এবার একটি ফরম আসবে। এখানে শুধুমাত্র ইংরেজি তথ্যগুলো একটি একটি করে সিলেক্ট করে নতুনভাবে ইংরেজিতে লিখুন।
সংশোধনের কারণ-ভুলভাবে লিপিবদ্ধ হয়েছে এটি সিলেক্ট করুন।

ধাপ ৫: ঠিকানা তথ্যসমূহ ইংরেজিতে লিখুন

এরপর জন্ম নিবন্ধনের ঠিকানাসমূহ,যেমন জন্মস্থানের ঠিকানা,বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা ইংরেজিতে দিতে হবে।

ধাপ ৬: আবেদনকারীর তথ্য

সবশেষে, উপরোক্ত ইংরেজি তথ্য যুক্ত করার জন্য ‍যিনি আবেদন করছেন তার বিস্তারিত তথ্য পূরণ করতে হবে। সাধারণত, জন্ম নিবন্ধনের এমন সংশোধনের আবেদন,নিজে অথবা পিতা-মাতা বা অভিভাবক করে থাকেন। ‍আপনার আবেদনের ক্ষেত্রে ‍যিনি করছেন তার অপশনটি সিলেক্ট করুন। আপনি নিজে আবেদন করলে নিজ অপশনটি সিলেক্ট করুন। আবেদনকারীর নাম, ঠিকানা ও ফোন নম্বর দিন। আবেদনকারী যদি, পিতা-মাতা ছাড়া অন্য কেহ হয়, যেমন পিতামহ, পিতামহী, মাতামহ, মাতামহী, অভিভাবক বা অন্যান্য তাহলে তার জন্ম নিবন্ধন নম্বর বা জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে হবে। এরপর কোন,প্রমাণপত্র বা ডকুমেন্ট আপলোড করলে করতে পারেন। আরও দেখুন: জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২ । Online birth certificate download bd

সবশেষে, ফি আদায় অপশনটি যেভাবে আছে সেভাবে রেখে, সাবমিট বাটনে ক্লিক করে আবেদনটি সম্পন্ন করুন। আবেদনটির একটি প্রিন্ট কপি নিন এবং প্রিন্ট কপিটি নিয়ে নির্ধারিত তারিখের আগেই, আপনার বাছাই করা নিবন্ধন কার্যালয়, ইউনিয়ন পরিষদ বা পৌরসভা অফিসে যোগাযোগ করুন।

Leave a Comment