জিনিয়াস বৃত্তি পেলো স্নাতক পর্যায়ের ৩৫৪৯ শিক্ষার্থী

জিনিয়াস বৃত্তি পেলো স্নাতক পর্যায়ের ৩৫৪৯ শিক্ষার্থী

NT-21K 761

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিক্যাল কলেজের স্নাতক ১ম বর্ষে অধ্যয়নরত ৩৫৪৯ শিক্ষার্থী জিনিয়াস বৃত্তি পেয়েছে।

শনিবার (২৭ আগস্ট) রাজধানীর একটি অডিটোরিয়ামে সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)-এর আয়োজনে জিনিয়াস বৃত্তি কর্মসূচির আওতায় ঢাকা অঞ্চলের সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের এ দেওয়া হয়।  

সিজেডএম’র চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যবসায়ী নিয়াজ রহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান। 

এবছর সারা দেশের স্নাতক পর্যায়ের মোট ৩৫৪৯ শিক্ষার্থীকে এ বৃত্তি কর্মসূচির আওতায় মাসিক বৃত্তি দেওয়া হয়।
 
অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক সচিব এম এম নাসির উদ্দিন, সাবেক সচিব আরাস্তু খান, এক্সিম ব্যাংক ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল একেএম নুরুল ফজল বুলবুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জুবায়ের এহসানুল হক, সিজেডএম চেয়ারম্যান নিয়াজ রহিম, সিজেডএম’র প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ আইয়ুব মিয়াসহ বিশিষ্ট শিক্ষাবিদ ও ব্যবসায়ীবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে ড. হোসেন জিল্লুর রহমান বলেন, বিজ্ঞান ও বস্তুগত জ্ঞান অর্জনের পাশাপাশি শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় উৎকর্ষতা অর্জন করতে হবে। নিয়াজ রহিম বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে পড়াশুনায় মনোনিবেশ করার পরামর্শ দেন। 

অনুষ্ঠানে ঢাকা অঞ্চলের ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিক্যাল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজের শিক্ষার্থীকে বৃত্তির অ্যাওয়ার্ড দেওয়া হয়।

জিনিয়াস বৃত্তি কর্মসূচির আওতাভুক্ত শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার পাশাপাশি বিভিন্ন প্রণোদনামূলক ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ যেমন ক্যারিয়ার পরিকল্পনা, সময় ব্যবস্থাপনা, মানসিক চাপ ব্যবস্থাপনা, সামাজিক ও নৈতিক শিক্ষা, সামাজিক দায়িত্বপালন, ভাষা শিক্ষা দেওয়া হয়। এই বৃত্তি ও সংশ্লিষ্ট প্রশিক্ষণ শিক্ষার্থীদের দেশের যোগ্য ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করে।

উল্লেখ্য, ২০১০ সালে থেকে দেশের বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠান এবং সম্পদশালী ব্যক্তিদের দেওয়া জাকাত ও সিএসআর তহবিলের সাহায্যে গঠিত তহবিল থেকে নিয়মিতভাবে এই বৃত্তি দেওয়া হচ্ছে।

সূত্রঃ risingbd

Leave a Comment