মেডিকেল-ডেন্টাল ভর্তি পরীক্ষার নীতিমালা

NT48K703

এমবিবিএস এবং বিডিএস কোর্সে নতুন শিক্ষার্থীদের মেডিকেল-ডেন্টাল ভর্তি পরীক্ষার নীতিমালা-২০২৪ প্রকাশ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

এ নীতিমালা ‘মেডিকেল/ডেন্টাল কলেজে এমবিবিএস/বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তির নীতিমালা-২০২৪’ নামে অভিহিত হবে।

নতুন নীতিমালা অনুযায়ী ভর্তির যোগ্যতা

  • আবেদনকারীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। কেবল সরকার কর্তৃক বিদেশিদের সংরক্ষিত আসনের জন্য বিদেশি শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
  • বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯ পয়েন্ট হতে হবে। উপজাতি ও পার্বত্য জেলার প্রার্থীদের ক্ষেত্রে পরীক্ষা দুটিতে মোট জিপিএ কমপক্ষে ৮ পয়েন্ট হতে হবে। তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩ দশমিক ৫০ পয়েন্টের কম গ্রহণযোগ্য নয়।
  • এসএসসি এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় অবশ্যই ফিজিক্স (পদার্থ বিজ্ঞান), কেমিস্ট্রি (রসায়ন) ও বায়োলজিতে (জীব বিজ্ঞান) ন্যূনতম জিপিএ ৪ পয়েন্ট থাকতে হবে।

নীতিমালাটি দেখতে এখানে ক্লিক করুন।

You can see these Education/Scholarship posts also on our Facebook.

Page- jobmatchingbd.com
Group- jobmatchingbd.com-Group

 

আরও পড়ুন

            ― সরকারি চাকুরির বিজ্ঞপ্তি দেখুন

            ― চাকুরির পরীক্ষার রুটিন ও ফলাফল জানুন

            ― নতুন পুরাতন পণ্য বেচা-কেনা করুন


Post Related Things:

University admissions in Bangladesh , university admissions bd , admission date , medical admission requirements in Bangladesh , professional training courses in Bangladesh , skills development in Bangladesh , job interview questions in Bangladesh , cv writing format in Bangladesh , Job exam preparation in Bangladesh , job exam preparation, Education in Bangladesh

Leave a Comment