ঢাবিতে ‘ঘ’ ইউনিট থাকছে না, তবে বিজ্ঞানের শিক্ষার্থীরাও কলায় পরীক্ষা দিতে পারবেন

ঢাবিতে ‘ঘ’ ইউনিট থাকছে না, তবে বিজ্ঞানের শিক্ষার্থীরাও কলায় পরীক্ষা দিতে পারবেন

NT-22K 34

আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডিনস কমিটির সভা হয়। উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এতে সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামালসহ বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। এতে বলা হয়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে উচ্চমাধ্যমিক পর্যায়ে মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, বিজ্ঞান, কৃষিবিজ্ঞান ও সমগোত্রীয় শাখার শিক্ষার্থীদের জন্য ‘বিজ্ঞান ইউনিট’, ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং উচ্চমাধ্যমিক পর্যায়ে যেকোনো শাখার শিক্ষার্থীদের জন্য ‘চারুকলা ইউনিট’-এ ভর্তি পরীক্ষা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শাখা বা বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা কলা অনুষদ, আইন অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিষয় এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদভুক্ত গণিত ও পরিসংখ্যান বিভাগে ভর্তির জন্য ‘বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং গণিত বা পরিসংখ্যান বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবেন। মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত বিষয়ে ভর্তির জন্য ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং অর্থনীতি বা গণিত বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবেন।

উল্লেখ্য, চলতি শিক্ষাবর্ষ (২০২১-২২) পর্যন্ত পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) ভর্তি পরীক্ষা নিয়ে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয়৷ সময়, শ্রম ও অর্থ সাশ্রয়ের যুক্তি দিয়ে চলতি বছরের শুরুতে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিট বাতিলের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ৷ শুরুতে অনুষদের শিক্ষকেরা আপত্তি জানালেও পরে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের’ বিষয়টি তাঁরা মেনেই নেন৷

সূত্রঃ প্রথম আলো 

Leave a Comment