নতুন কলেজে আর অনার্স চালুর পরিকল্পনা নেই: উপাচার্য

নতুন কলেজে আর অনার্স চালুর পরিকল্পনা নেই: উপাচার্য

( SA-25k 675)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নতুন করে আর অনার্সের (স্নাতক সম্মান) পরিসর বাড়ানোর পরিকল্পনা নেই বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. মশিউর রহমান।

বিশ্ববিদ্যালয়টির ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ শুক্রবার রাজধানীতে বিশ্ববিদ্যালয়ের নগর কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে উপাচার্য এসব কথা বলেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোতে ঢালাও অনার্স চালু নিয়ে বিস্তর অভিযোগ আছে। বর্তমানে সারা দেশে ৮৮১টি কলেজে অনার্সে পড়ানো হয়। পর্যাপ্ত শিক্ষকসহ অন্যান্য সুযোগ–সুবিধা না বাড়িয়ে এভাবে অনার্স চালু করায় মান নিয়েও প্রশ্ন আছে। এ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অধ্যাপক মশিউর রহমান বলেন, গত দুই বছর ধরে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্সে অধিভুক্তি দিচ্ছে না। নতুন কলেজে অনার্সে অধিভুক্তি দেওয়ার কোনো পরিকল্পনাও নেই। তবে অদূর ভবিষ্যতে যদি কখনো খুব প্রয়োজন হয়, নতুন বিষয় যেমন টুরিজম নতুন করে দেওয়া, সে রকম হলে বিবেচনা করা হতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

উপাচার্য বলেন, খুব প্রয়োজন না হলে নতুন অধিভুক্তি আর নয়। একাডেমিক মাস্টারপ্ল্যান হচ্ছে জানিয়ে উপাচার্য বলেন, তাঁরা দক্ষতাভিত্তিক পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স চালু করতে যাচ্ছেন। আগামী বছরের শুরু থেকে পর্যায়ক্রমে এসব কোর্স চালু করা হবে। এ ধরনের মোট ১২টি ডিপ্লোমা কোর্স চালুর সিদ্ধান্ত হয়েছে বলে জানান উপাচার্য।

কর্মমুখী এই কোর্সগুলো হলো—ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি, ইংরেজি ও আরবি ভাষা, এন্ট্রাপ্রেনিউরশিপ, ফার্মিং টেকনোলজি, ডেটা অ্যানালাইসিস, ট্যুরিজম অ্যান্ড ট্রাভেল ম্যানেজমেনট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ক্যাপিটাল মার্কেট অ্যান্ড ইনভেস্টমেন্ট, সার্টিফায়েড অ্যাকাউন্টিং টেকনিশিয়ান, সাইবার সিকিউরিটি এবং সিকিউরিটি ম্যানেজমেন্ট।

 সূএ : প্রথম আলো

Leave a Comment