পাঁচটি পরীক্ষার পর জানা গেল, বিজ্ঞানের ছাত্র পেয়েছে মানবিক বিভাগের প্রবেশপত্র

SA-23K 339

পাঁচটি পরীক্ষার পর জানা গেল, বিজ্ঞানের ছাত্র পেয়েছে মানবিক বিভাগের প্রবেশপত্র

বিজ্ঞান বিভাগের ছাত্র শিপন আলী। এরই মধ্যে এসএসসির পাঁচটি বিষয়ের পরীক্ষা দিয়েছে সে। পদার্থবিজ্ঞান পরীক্ষার আগের রাতে (শুক্রবার) হঠাৎ টের পেল, এত দিন সে মানবিক বিভাগের প্রবেশপত্র নিয়ে পরীক্ষা দিয়েছে, যা কারও নজরে পড়েনি।

হঠাৎ এমন অসংগতি টের পেয়ে মানসিকভাবে ভেঙে পড়ে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার জে এন মাধ্যমিক বিদ্যালয়ের এই শিক্ষার্থী। ওই রাতেই বিদ্যালয়ের শিক্ষকের সঙ্গে যোগাযোগ করে। সমাধান না পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) সঙ্গে যোগাযোগ করে সে। ইউএনওর হস্তক্ষেপে শেষ পর্যন্ত আজ শনিবার পদার্থবিজ্ঞান বিষয়ে পরীক্ষা দেয় সে।

শিপন কুমারখালী পৌর এলাকার মো. শাহিন মণ্ডলের ছেলে। সে কুমারখালী সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে। আজ বিকেলে শিপন প্রথম আলোকে বলে, পাঁচটি পরীক্ষা হয়ে গেলেও বুঝতে পারেনি। শিক্ষকেরাও টের পায়নি। শুক্রবার রাতে টের পেয়েই স্কুলের প্রধান শিক্ষক ও অন্য শিক্ষকদের জানায় সে। শিক্ষকেরা মানবিক বিভাগেই পরীক্ষা দেওয়া কথা বলেন। পরে দিশাহারা হয়ে ইউএনওকে ফোন করে বিষয়টি জানায়। তিনিই পরীক্ষার ব্যবস্থা করে দেন। এতে সে খুব খুশি। কিন্তু সংশোধিত প্রবেশপত্র এখনো হাতে পায়নি।

জে এন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মকছেদ আলী বলেন, শিপন স্কুলে অনিয়মিত ছিল। বিষয়টি আগে জানায়নি, তাঁরাও টের পাননি। কারিগরি ভুলে এমন হতে পারে। তাকে নিয়ে শিক্ষা বোর্ডে যাওয়া হবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আবদুর রশিদ বলেন, হঠাৎ জানতে পারেন, বিজ্ঞানের ছাত্র মানবিকে পরীক্ষা দিচ্ছে। সংশোধনের জন্য প্রধান শিক্ষক কাজ করছেন।

ইউএনও বিতান কুমার মণ্ডল বলেন, রাত সাড়ে ১০টার দিকে শিপন কান্নাজড়িত কণ্ঠে তার সমস্যার কথা জানায়। বারবার পরীক্ষা দেওয়ার আকুতি জানায়। এ কথা শুনে তাকে চিন্তা না করে পদার্থবিজ্ঞান পরীক্ষা দেওয়ার প্রস্তুতি নেওয়ার কথা বলা হয়। রাতে শিক্ষা কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসকের (শিক্ষা ও আইসিটি) সঙ্গে কথা বলে তার পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হয়। শিগগিরই সমস্যার সমাধান হবে বলে জানান ইউএনও।

সূএ :  প্রথম আলো     

Leave a Comment