বিদ্যালয়ে ব্যবহারিক বিজ্ঞান শিক্ষার দুরবস্থা

বিদ্যালয়ে ব্যবহারিক বিজ্ঞানশিক্ষার দুরবস্থা

SA23k685

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বালিজুরি হাজী এলাহী বক্স উচ্চবিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে শিক্ষার্থী রয়েছে। বিজ্ঞানশিক্ষার ব্যবহারিক চর্চার জন্য একটি বিজ্ঞানাগার কক্ষও আছে। কিন্তু সেখানে নেই প্রয়োজনীয় সরঞ্জাম। যা দু-একটি যন্ত্রপাতি আছে, তা–ও দীর্ঘদিন ধরে ব্যবহৃত হচ্ছে না বলে নষ্ট হয়ে গেছে। তাই কক্ষটিতে বেশির ভাগ সময় তালা দেওয়া থাকে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে এলাহী বক্স উচ্চবিদ্যালয়ে গিয়ে বিজ্ঞানাগার কক্ষের এমন চিত্রই দেখা গেল। ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়ে ছাত্রছাত্রী আছে ৭৪১ জন। এদের মধ্যে নবম ও দশম শ্রেণিতে বিজ্ঞান বিভাগে পড়ছে ৪৭ জন। প্রয়োজনীয় সরঞ্জাম ছাড়া কীভাবে শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাস হয়—এমন প্রশ্নে প্রধান শিক্ষক শাহিমা খাতুন বলেন, ২০১৯ সালে বিজ্ঞানাগারের জন্য কিছু সরঞ্জাম দেওয়া হয়েছিল। তখন ব্যবহারিক ক্লাস হয়েছে।

কিন্তু করোনাকালে পাঠদান বন্ধ ছিল। সর্বশেষ বন্যায় এসব যন্ত্রপাতি পুরোপুরি নষ্ট হয়ে গেছে। এ কারণে ব্যবহারিক ক্লাস হয় না। বিদ্যালয়ে এখন বিজ্ঞান বিষয়ের শিক্ষকও নেই। খণ্ডকালীন একজন শিক্ষক দিয়ে বিজ্ঞান বিষয়ের পাঠদান চলছে।

সুনামগঞ্জের এই বিদ্যালয়ে নামকাওয়াস্তে হলেও বিজ্ঞানাগার আছে। সরকারের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) এক একাডেমিক সুপারভিশন (শিক্ষাবিষয়ক পর্যালোচনা) প্রতিবেদনের তথ্যে উঠে এসেছে, দেশের প্রায় এক–চতুর্থাংশ মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞানাগারই নেই। আবার বিজ্ঞানাগার থাকলেও অনেক বিদ্যালয়ে তা ব্যবহৃত হয় না।

মাউশির প্রতিবেদনে বিজ্ঞানাগারের সংকট ছাড়াও দেশের মাধ্যমিক বিদ্যালয়ের আরও নানা দুরবস্থার চিত্র উঠে এসেছে। যেমন ১৭ শতাংশ বিদ্যালয়ে গ্রন্থাগার নেই। দুর্বল শিক্ষার্থীদের চিহ্নিত করে পদক্ষেপ নেওয়ার কথা থাকলেও প্রায় ৩১ শতাংশ বিদ্যালয়ে এ বিষয়ে কোনো পদক্ষেপ নেই। আশঙ্কার কথা হচ্ছে, ১৫ শতাংশ শিক্ষার্থী সশরীর ক্লাসে উপস্থিত থাকছে না। এ ছাড়া ৩৮ শতাংশের বেশি বিদ্যালয়ের শিক্ষকেরা পুরোপুরিভাবে সৃজনশীল পদ্ধতিতে প্রশ্নপত্র তৈরি করতে পারেন না।

মাউশির এক্সেস অ্যান্ড কোয়ালিটি অ্যাসুরেন্স ইউনিট চলতি বছরের মে মাসে দেশের ৬ হাজার ৭৮৪টি মাধ্যমিক বিদ্যালয়ে খোঁজখবর নিয়ে এই প্রতিবেদন তৈরি করে। সব জেলা শিক্ষা অফিস ও মাউশির আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে এসব বিদ্যালয়ের তথ্য সংগ্রহ করে প্রতিবেদনটি করা হয়েছে। দেশে মোট মাধ্যমিক বিদ্যালয় আছে প্রায় সাড়ে ১৮ হাজার।

 

সূএ :  প্রথম আলো     

Leave a Comment