ওয়েবমেট্রিক্স র‌্যাংকিং: বিজ্ঞান ও প্রযুক্তিতে দেশ সেরা শাবি

ওয়েবমেট্রিক্স র‌্যাংকিং: বিজ্ঞান ও প্রযুক্তিতে দেশ সেরা শাবি

NT-21K 465

বিশ্বে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১,৪৭৬তম

উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স জরিপে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষ স্থানে রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি)।

সম্প্রতি প্রকাশিত স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক ওয়েবমেট্রিক্সের ২০তম সংস্কারে এ তথ্য জানানো হয়েছে।

র‌্যাংকিংয়ে বিশ্বের প্রায় ৩১ হাজারের অধিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়েছে। এ তালিকায় সব ধরনের বিশ্ববিদ্যালয়ের মধ্যে দেশের শীর্ষ স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় অবস্থানে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্বে ১,৪৭৬তম), তৃতীয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চতুর্থ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের, পঞ্চম নর্থ সাউথ ইউনিভার্সিটি, ষষ্ঠ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, সপ্তম ব্রাক ইউনিভার্সিটি, অষ্টম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, নবম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং দশম ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক এবং তাদের প্রবন্ধ বিবেচনায় নিয়ে এটি তৈরি করে ওয়েবমেট্রিক্স। সেক্ষেত্রে ওয়েবসাইটের কন্টেন্ট ৫০%, টপ সাইটেড গবেষকদের ১০% এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০% বিবেচনায় নিয়ে র‌্যাংকিং তৈরি করে এ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “আমরা চেষ্টা করে যাচ্ছি যাতে দেশের মধ্যে শীর্ষ স্থানে থাকতে পারি এবং আন্তর্জাতিক পরিমন্ডলে ভালো একটা অবস্থান গড়ে নিতে পারি। এর জন্য আমরা কাজ করে যাচ্ছি। ফলশ্রুতিতে শিক্ষা ও গবেষণায় আমাদের অবস্থান আগামীতে আরও ভালো হবে।” 

তিনি আরও বলেন, “গত বছরে আমরা ৭০০ আর্টিকেল প্রকাশ করেছি। এর মধ্যে ৯০% আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষণার জায়গাটা আরও শক্তিশালী করার চেষ্টা করছি। আশাকরি, আগামীতে আরো বেশি আর্টিকেল প্রকাশিত হবে।”

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে ওয়েবোমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতিবছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাংকিং প্রকাশ করে।

সূত্রঃ DTB

Leave a Comment