শিক্ষক নিয়োগে একাধিক আবেদন পদ্ধতি বন্ধ হচ্ছে

শিক্ষক নিয়োগে একাধিক আবেদন পদ্ধতি বন্ধ হচ্ছে

NT-21K 528

বেসরকারি শিক্ষক নিয়োগের ক্ষেত্রে একাধিক প্রতিষ্ঠানে প্রার্থীর আবেদন করার সুযোগ থাকছে না। প্রার্থী যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। চতুর্থ গণবিজ্ঞপ্তি থেকে এটি কার্যকর হতে পারে বলে জানিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

এনটিআরসিএ সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশের পর প্রার্থীদের চাকরি নিশ্চিত করতে একাধিক আবেদন করতে হয়। প্রাপ্ত নম্বর অনুযায়ী একজন নিবন্ধনধারী একটি প্রতিষ্ঠানে সুপারিশপ্রাপ্ত হয়ে থাকেন। তবে কতগুলো আবেদন করলে চাকরি নিশ্চিত হবে সেটি নির্দিষ্টভাবে বলতে না পারায় প্রার্থীদের একাধিক আবেদন করতে হতো।

গত দুটি গণবিজ্ঞপ্তিতে নিবন্ধনধারীদের অনেকে দুই থেকে তিন হাজার আবেদন করেও চাকরি পাননি। আবেদন ফি ১০০ টাকা হলেও হাজার হাজার আবেদন করার কারণে প্রার্থীদের ৩০ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত খরচ হতো। তাই নিবন্ধনধারীরা দীর্ঘদিন ধরে একটি আবেদনের মাধ্যমে চাকরির দাবি করে আসছিলেন।

নিবন্ধন সনদধারীদের এ দাবি আমলে নিয়েছে এনটিআরসিএ। প্রাথমিকভাবে এক আবেদনের নিবন্ধনধারীদের চাকরি দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। তবে বিষয়টি নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

এনটিআরসিএ’র একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, প্রাথমিক আলোচনা অনুযায়ী একজন নিবন্ধনধারী গণবিজ্ঞপ্তি প্রকাশের পর একটিমাত্র আবেদন করবেন। এক আবেদনের মাধ্যমে তিনি ৪০টি প্রতিষ্ঠান পছন্দ করতে পারবেন। আবেদন ফি হবে ১ হাজার টাকা। আবেদনের পর প্রাপ্ত নম্বর অনুযায়ী তিনি সুপারিশপ্রাপ্ত হবেন।

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ সচিব ওবাইদুল রহমান রোববার জাগো নিউজকে বলেন, শিক্ষক নিয়োগের জন্য নিবন্ধিত প্রার্থীরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে একাধিক আবেদন করেন। চাকরি নিশ্চিত হওয়ার আশায় তারা অনেক অর্থ ব্যয় করে এসব আবেদন করেন। এ অবস্থায় প্রার্থীদের অনেকে এ পদ্ধতি বাতিলের দাবি তোলেন। তাদের দাবি আমলে নিয়ে আমরা কাজ শুরু করেছি।

তিনি বলেন, চতুর্থ গণবিজ্ঞপ্তির জন্য শিক্ষক নিয়োগে শূন্য আসনের তথ্য সংগ্রহ চলছে। এ ধাপে প্রার্থীদের একাধিক আবেদন করার সুযোগ না রাখার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। টেলিটকের সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে। সেটি নিয়ে তারাও কাজ শুরু করেছে।

সূত্রঃ jagonews24

Leave a Comment