সেই পুরোনো সমস্যার ঘেরাটোপেই কি বন্দী থাকবে পাবলিক পরীক্ষা

সেই পুরোনো সমস্যার ঘেরাটোপেই কি বন্দী থাকবে পাবলিক পরীক্ষা

( SA-25k 828 )

দেশে ২০১৯ সালের আগে অবস্থাটি এমন পর্যায়ে গিয়েছিল যে পাবলিক পরীক্ষা মানেই প্রশ্নপত্র ফাঁস হতো বা অভিযোগ উঠত! এসএসসি, এইচএসসি কিংবা জেএসসি পরীক্ষা যে পরীক্ষাই হোক না কেন, প্রশ্নপত্র ফাঁসসংক্রান্ত কোনো না কোনো অভিযোগ উঠত। কখনো কখনো শিশুদের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায়ও এ ধরনের অভিযোগ উঠত। এ নিয়ে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ চরম বিতর্কের মুখে পড়েছিলেন। অবশ্য তাঁর মেয়াদের শেষ বছরেই অভিযোগ বন্ধ হয়েছিল। তখন নানামুখী তৎপরতায়, বিশেষ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর অবস্থান এবং কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা পরীক্ষা শুরুর মাত্র ২৫ মিনিট আগে জানানোসহ কিছু পদক্ষেপর কারণে তখন এ অভিযোগ বন্ধ হয়েছিল।

এরপরের তিন বছর আর এ নিয়ে অভিযোগ ওঠেনি। এর মধ্যে অবশ্য দুই বছর গেছে পুরোপুরি করোনাকাল। এ সময়ে কখনো পরীক্ষা হয়েছে, কখনো ভিন্নভাবে মূল্যায়ন করা হয়েছে।

করোনা পরিস্থিতি কাটিয়ে এখন অনেকটা স্বাভাবিক পরিস্থিতিতে অনুষ্ঠিত হচ্ছে পাবলিক পরীক্ষা। কিন্তু দেখা যাচ্ছে, পুরোনা সমস্যাগুলো আসলে শেষ হয়ে যায়নি। এর মধ্যে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা যেমন আছে, তেমনি ভুল পত্র বিতরণের কারণে পরীক্ষা স্থগিতের মতো ঘটনা ঘটছে। এ ছাড়া কোনো কোনো শিক্ষা বোর্ডে কোনো কোনো বিষয়ে বিতর্কিত প্রশ্ন করার মতো ঘটনাও ঘটেছে।

আর এসবের কারণে সমস্যায় পড়ছে পরীক্ষার্থীরা। বিদ্যমান পাবলিক পরীক্ষা নিয়ে এমনিতেই শিক্ষার্থীরা চাপে থাকে। এর মধ্যে এসব অনাকাঙ্ক্ষিত ঘটনা তাদের আরও চাপে ফেলে দেয়। অথচ একটি পাবলিক পরীক্ষা হয় দীর্ঘ সময় নিয়ে নানা প্রস্তুতির মধ্য দিয়ে।

এ প্রশ্ন কোন সেট, কোন মডারেটর করেছেন, তা চিহ্নিত করা হচ্ছে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষামন্ত্রী দীপু মনি

সূএ : প্রথম আলো

Leave a Comment