এ লেভেল শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে গণিত, পদার্থবিদ্যা ও রসায়ন

এ লেভেল শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে গণিত, পদার্থবিদ্যা ও রসায়ন

NT-21K 941

ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল জুন, ২০২২ সিরিজের পরীক্ষাগুলোর প্রকাশিত ফলাফলে এ তথ্য উঠে এসেছে

বাংলাদেশের “এএস” ও “এ” লেভেলের শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় বিষয় গণিত, পদার্থবিদ্যা ও রসায়ন। আর “আইজিসিএসই” এবং “ও” লেভেলে বেশি জনপ্রিয় গণিত, ইংরেজি ও বাংলা।

ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল জুন, ২০২২ সিরিজের পরীক্ষাগুলোর প্রকাশিত ফলাফলে এ তথ্য উঠে এসেছে।

ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের “এএস” ও “এ” লেভেলের ফলাফল বাংলাদেশসহ পুরো বিশ্বে ১১ আগস্ট এবং “আইজিসিএসই” এবং “ও” লেভেল পরীক্ষার ফল গত ১৮ আগস্ট প্রকাশিত হয়।

বাংলাদেশে গত বছরের তুলনায় এ বছর ১৪% বেশি আবেদন জমা পড়েছে। এই বছর বিশ্বব্যাপী প্রায় ৫ লাখ শিক্ষার্থী ক্যামব্রিজ পরীক্ষায় অংশ নেয়। এ পরীক্ষার জন্য ১৪৭টি দেশের বিভিন্ন স্কুল থেকে ১৪ লাখ শিক্ষার্থী আবেদন করে। 

ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ৫ থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থীদের সর্ববৃহৎ আন্তর্জাতিক শিক্ষাদানকারী প্রতিষ্ঠান। এবার বিশ্বব্যাপী ২ লাখ ২০ হাজারের বেশি শিক্ষার্থী ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল “এএস” ও “এ” লেভেল এবং আড়াই লাখ শিক্ষার্থী ক্যামব্রিজ “আইজিসিএসই” এবং “ও” লেভেল পরীক্ষায় অংশ নেয়।

ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের চিফ অ্যাকাউন্টেবল অফিসার ক্রিস্টিন ওজডেন জানান, “মহামারি আমাদের জীবন এবং শিক্ষাকে বিভিন্নভাবে ব্যাহত করেছে। আমাদের কিছু শিক্ষার্থী ও শিক্ষক স্কুল বন্ধ এবং চলমান বিধিনিষেধে প্রভাবিত হয়েছে। তারা এই লক্ষ্যে পৌঁছানোর জন্য অনেক সহনশীলতা এবং ত্যাগ দেখিয়েছে।’’ 

ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক মহেশ শ্রীবাস্তব বলেন, “বাংলাদেশে শিক্ষার্থীদের ফলাফল ছিল অসাধারণ।”

বাংলাদেশে ৯০টিরও বেশি স্কুল তাদের শিক্ষার্থীদের ক্যামব্রিজ প্রোগ্রাম এবং ডিগ্রি দিয়ে থাকে।

ক্যামব্রিজ পাথওয়ে পাঠ্যক্রমটি ক্যামব্রিজ “আইজিসিএসই” লেভেলে ৭০টির বেশি বিষয়, ক্যামব্রিজ “ও” লেভেলে ৪০টির বেশি বিষয় এবং ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল “এএস” ও “এ” লেভেলে ৫৫টির বেশি বিষয় রয়েছে এবং প্রতি বছর দুটি সিরিজ পরীক্ষা নেওয়া হয়ে থাকে।

এ শিক্ষা কার্যক্রমের বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে

সূত্রঃ dhakatribune

Leave a Comment