তথ্যপ্রযুক্তিতে ক্যারিয়ারের পথ খুলে দেয় যে প্রশিক্ষণ!

তথ্যপ্রযুক্তিতে ক্যারিয়ারের পথ খুলে দেয় যে প্রশিক্ষণ!

( SA-25k 825 )

Islamic Development Bank-Bangladesh Islamic Solidarity Education Wakf (IsDB-BISEW) বাংলাদেশ সরকার এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক, জেদ্দা, সৌদি আরবের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত হয়। তথ্যপ্রযুক্তি এবং কারিগরি শিক্ষা খাতে বাংলাদেশের যুবসমাজের কর্মসংস্থানের লক্ষ্যে IsDB-BISEW নিজস্ব অর্থায়নে কর্মমুখী শিক্ষা ও বিভিন্ন প্রকল্প প্রণয়ন, অর্থায়ন এবং বাস্তবায়ন করে থাকে।

IsDB-BISEW পরিচালিত প্রোগ্রামগুলোর মধ্যে আইটি স্কলারশিপ প্রোগ্রাম অন্যতম। এই প্রোগ্রামের মাধ্যমে প্রতিবছর সহস্রাধিক প্রশিক্ষণার্থী সফলতার সঙ্গে প্রশিক্ষণ সমাপ্ত করে সুদক্ষ তথ্যপ্রযুক্তিবিদ হিসেবে আকর্ষণীয় ক্যারিয়ার গড়ে তুলছেন। তাঁরা নিয়োজিত আছেন দেশ-বিদেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানে এবং অনেকেই উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। এ ছাড়া বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে ফ্রিল্যান্সার হিসেবে কাজ করে দেশের জন্য নিয়ে আসছেন রেমিট্যান্স।

প্রশিক্ষণ সম্পন্ন করা শতকরা ৯২ শতাংশ শিক্ষার্থী Web Developer, Software Developer, Database Developer, Network Engineer, Visual & Graphics Engineer, CAD Engineer ছাড়াও অন্যান্য আইটি পেশায় কর্মরত আছেন।

উল্লেখ্য, IsDB-BISEW আইটি স্কলারশিপ বাংলাদেশের একমাত্র আনুষ্ঠানিক প্রশিক্ষণ প্রোগ্রাম, যেখানে যেকোনো বিভাগ (বিজ্ঞান, বাণিজ্য বা মানবিক) থেকে স্নাতক ডিগ্রিধারীরা সম্পূর্ণ বিনা মূল্যে, আন্তর্জাতিক মানের ও পেশাদার আইটি প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ পান। বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে তথ্যপ্রযুক্তিতে একাডেমিক ডিগ্রি অর্জন করতে না পারলেও আগ্রহী শিক্ষার্থীদের জন্য তথ্যপ্রযুক্তিতে ক্যারিয়ার গড়ার সুযোগ করে দেয় IsDB-BISEW।

আবেদনের যোগ্যতা: স্নাতক/ফাজিল পাস বা মাস্টার্স/কামিলে অধ্যয়নরত শিক্ষার্থীরা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এ ছাড়া চার বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (শুধু কম্পিউটার/টেলিকমিউনিকেশন/ সিভিল/আর্কিটেকচার/সার্ভে/কন্সট্রাকশন) পাস প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

 

সূএ : প্রথম আলো

Leave a Comment