বিদেশি শিক্ষার্থীদের ইচ্ছে মতো কাজ করার অনুমতি দিল কানাডা

বিদেশি শিক্ষার্থীদের ইচ্ছে মতো কাজ করার অনুমতি দিল কানাডা

NT-24K 173

১৫ নভেম্বরের পর থেকে বিদেশে শিক্ষার্থীরা তাঁদের সুবিধামতো বেশি ঘণ্টা কাজ করতে পারবেন। ৭ অক্টোবর কানাডার অভিবাসন, শরণার্থী ও নাগরিকত্ববিষয়ক মন্ত্রী সেয়ান ফ্রেজার এ ঘোষণা দেন। তিনি জানান, এ ঘোষণা আগামী বছরের (২০২৩) ৩১ ডিসেম্বর পর্যন্ত বলবৎ থাকবে। এখন যেসব শিক্ষার্থী কানাডায় বসবাস করছেন, তাঁরা বেশি কাজ করার সুবিধা পাবেন।

মন্ত্রী সেয়ান ফ্রেজারের এ ঘোষণা আসার সঙ্গে সঙ্গে কানাডায় পড়তে আসা বিদেশি শিক্ষার্থীদের মধ্যে আনন্দের বন্যা বইতে শুরু করেছে। তাঁরা বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেন। উল্লেখ্য, কানাডায় টিউশন ফি, জীবনযাপন ব্যয়ের কষ্ট অনেক হওয়ার কারণে আগের সাপ্তাহিক ২০ ঘণ্টা কাজ করে তাঁদের খরচ ওঠানো সম্ভব হতো না। সরকারের এ ঘোষণার ফলে শিক্ষার্থীদের পড়াশোনার খরচ আর নিজ দেশ থেকে আনতে হবে না।

কানাডায় বর্তমানে ১০ লাখ চাকরির সুযোগ রয়েছে। এ বছরে কানাডায় ৪ লাখ ৩০ হাজারেরও বেশি অভিবাসীকে স্থায়ী বাসিন্দা (পিআর) হিসেবে আমন্ত্রণ জানানো হবে। আর ২০২৪ সালে এ সংখ্যা বেড়ে হবে ৪ লাখ ৫০ হাজার। কানাডার ইউনিভার্সিটি অব ম্যানিটোবার বাংলাদেশি শিক্ষার্থী মেহরাজ হোসাইন তপু জানান, এখন থেকে তিনিসহ অনেক বাংলাদেশি শিক্ষার্থীর আর পিতা-মাতার কাছ থেকে টাকা আনতে হবে না; বরং কঠোর পরিশ্রম করলে তাঁরা দেশে টাকা পাঠাতে পারবেন।

সূত্রঃ প্রথম আলো

Leave a Comment