ভিন্ন সেট প্রশ্নপত্রে পরীক্ষা, কেন্দ্রসচিবকে অব্যাহতি

ভিন্ন সেট প্রশ্নপত্রে পরীক্ষা, কেন্দ্রসচিবকে অব্যাহতি

SA-23K 358

এক ‘সেটের’ পরিবর্তে অন্য ‘সেট’ প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ায় রাজধানীর মাদারটেক আ. আজিজ উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্রসচিব মো. আক্তারুজ্জামানকে পরীক্ষাসংক্রান্ত সব ধরনের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। একই সঙ্গে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক গোলাম মোস্তফা ভূঁইয়াকে নতুন কেন্দ্রসচিব করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা এই সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে বোর্ডের জারি করা এক আদেশে বলা হয়েছে, শনিবার পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) এবং বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পরীক্ষায় নির্ধারিত ‘সেট-৪’–এর পরিবর্তে ‘সেট-২’ প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হয়, যা পাবলিক পরীক্ষা পরিচালনা নীতিমালার পরিপন্থী ও শাস্তিযোগ্য অপরাধ। দায়িত্বহীন এ কর্মকাণ্ডের জন্য কেন্দ্রসচিব মো. আক্তারুজ্জামানকে অব্যাহতি দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশার রোববার প্রথম আলোকে বলেন, ভিন্ন সেট প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়ায় পরীক্ষার্থীদের কোনো ক্ষতি হবে না। এই কেন্দ্রের উত্তরপত্র আলাদাভাবে বোর্ডে আনা হয়েছে। এগুলো আলাদাভাবে মূল্যায়ন করা হবে। ফলে পরীক্ষার্থীদের দুশ্চিন্তার কারণ নেই।
ওই ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক।

সূএ :  প্রথম আলো     

Leave a Comment