মিসরে সরকারি বৃত্তি পেতে আবেদন করবেন যেভাবে

মিসরে সরকারি বৃত্তি পেতে আবেদন করবেন যেভাবে

NT-21K 198

মিসর সরকারের দেয়া শিক্ষাবৃত্তির আওতায় আন্ডারগ্র্যাজুয়েট ও স্নাতকোত্তর পর্যায়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে বাংলাদেশি শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন গ্রহণ শুরু হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা থেকে দেয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ১ আগস্ট থেকে আবেদন গ্রহণ শুরু হয়েছে। আবেদনের শেষ সময় ২৪ আগস্ট রাত ১২টা পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগ্রহী প্রার্থীদের মিসরের Ministry of Higher Education & Scientific Research-এর ওয়েবসাইটে দেয়া নিয়মানুযায়ী আবেদন ও অনলাইন রেজিস্ট্রেশন করতে হবে।

উল্লেখ্য, মিসরের বিশ্ববিদ্যালয়গুলোতে কেবল অনলাইন ভর্তি হয়ে থাকে। তাই অনলাইন আবেদন ছাড়া কোনো শিক্ষার্থীর মনোনয়ন মিসরীয় কর্তৃপক্ষ গ্রহণ করবে না। মিসরের ওই ওয়েবসাইটে গিয়ে আবেদন ও রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। মিসরের উচ্চশিক্ষা মন্ত্রণালয়/ওয়াফেদিন-এর মাধ্যমে অনলাইন আবেদন গৃহীত হওয়ার একটি কপি (হার্ডকপি) আবেদনের সঙ্গে সংযুক্ত করা বাধ্যতামূলক।

আবেদনকারীর বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। সংযুক্ত সব ডকুমেন্ট ইংরেজিতে হতে হবে।

আবেদন করার নিয়ম
প্রাথমিক তথ্য ফরমসহ আবেদন (তিন সেট) এবং সংশ্লিষ্ট অন্যান্য সব কাগজপত্র একটি খামে দাখিল করতে হবে। অসম্পূর্ণ আবেদন গ্রহণযোগ্য হবে না।
আবেদনকারীকে প্রথমে মিসর কর্তৃপক্ষের অনলাইন লিংকে, তারপর বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের লিংকে অনলাইনে আবেদন করতে হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অনলাইন লিংকটি ২৪ আগস্ট রাত ১২টা পর্যন্ত খোলা থাকবে। দুই লিংকেই পাঠানো আবেদন ফরমের কপি সংরক্ষণ করতে হবে, যাতে প্রয়োজনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেয়া যায়।
দাখিল করা প্রাথমিক তথ্য ছক ফরম এবং সংযুক্ত সব কাগজপত্রের একটি চেকলিস্ট/তালিকা জমা দিতে হবে।

আবেদনকারীকে অনলাইন লিংকে তথ্য দাখিল করার পর পূরণ করা ফরম, সার্টিফিকেট/মার্কশিট, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, পাসপোর্টের ফটোকপি (যদি থাকে), ন্যাশনাল আইডি, ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েন্সির সার্টিফিকেটের কপি (যদি থাকে) এবং সংশ্লিষ্ট সব কাজগপত্রের সত্যায়িত ফটোকপিসহ আবেদনপত্রের হার্ডকপি সচিবালয়ের ২ নম্বর গেটসংলগ্ন অভ্যর্থনা কক্ষে নির্ধারিত বক্সে সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত জমা দিতে হবে। খামের ওপর আবশ্যিকভাবে প্রেরক, প্রাপক (উপসচিব, বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা, কক্ষ নম্বর: ১৭০৬, ভবন নম্বর: ৬, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয় ঢাকা), আইডি/ট্র্যাকিং নম্বর এবং প্রোগ্রামের নাম উল্লেখ করতে হবে।
প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে Language Proficiency in Arabic প্রাধান্য দেয়া হবে। বিশেষভাবে উল্লেখ্য, কোনো প্রার্থী একাধিক প্রোগ্রামে আবেদন করলে তার আবেদন বাতিল বলে গণ্য হবে। অর্থাৎ, আন্ডারগ্র্যাজুয়েট/মাস্টার্স যেকোনো একটি প্রোগ্রামের জন্য আবেদন করা যাবে। এ ছাড়া পূরণ করা তথ্যছক ও ক্যাটাগরি অনুযায়ী প্রযোজ্য সার্টিফিকেট/মার্কশিট ও অন্যান্য যাবতীয় কাগজপত্রের হার্ডকপি এবং পুলিশ ক্লিয়ারেন্স সাটিফিকেট সংগ্রহ করে তার হার্ডকপি মন্ত্রণালয়ে জমা না দেয়া হলে কোনো আবেদন বিবেচনা করা হবে না। বৃত্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।
অনলাইনে আবেদন ফরম পূরণ করবেন যেভাবে
প্রার্থীকে প্রোগ্রামের নামের তালিকার ড্রপ ডাউন লিস্ট থেকে আবশ্যিকভাবে পছন্দ নির্বাচন করতে হবে। পছন্দের বিষয়ের নাম লিখতে হবে এবং প্রয়োজনীয় তথ্য ইনপুট দিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।
অনলাইন ফরমে সাবমিট বাটনে ক্লিক করার পর আবেদনটি সফল হলে প্রার্থীর আইডি ও পাসওয়ার্ড সংশ্লিষ্ট পেজে প্রদর্শিত হবে।
প্রার্থীকে ল্যাঙ্গুয়েজ সার্টিফিকেট সঠিকভাবে লিখতে হবে। এ ক্ষেত্রে স্কোরে শুধু নম্বর ইনপুট দিতে হবে। কোনো টেক্সট ইনপুট দেয়া যাবে না।

প্রার্থীকে টোটাল ওয়ার্ক এক্সপেরিয়েন্স সঠিকভাবে লিখতে হবে। এ ক্ষেত্রে শুধু নম্বর ইনপুট দিতে হবে। কোনো টেক্সট ইনপুট দেয়া যাবে না।
প্রার্থীকে নাম্বার অব পাবলিকেশনস সঠিকভাবে লিখতে হবে। এ ক্ষেত্রে শুধু নম্বর ইনপুট দিতে হবে। কোনো টেক্সট ইনপুট দেয়া যাবে না।
প্রার্থীকে % অব মার্ক সঠিকভাবে লিখতে হবে। এ ক্ষেত্রে অনলাইন আবেদনের নিচে লাল কালিতে উদাহরণ অনুসরণ করা যেতে পারে।
ওয়েলকাম পেজের মেনু থেকে অ্যাপ্লিকেশন লগইনে ক্লিক করে ট্র্যাকিং নম্বর ও পাসওয়ার্ড দিয়ে আবদেনপত্রটি এডিট অ্যাপ্লিকেশন ও প্রিন্ট প্রিভিউর মাধ্যমে প্রয়োজনীয় এডিট ও প্রিন্ট করা যাবে।

আবেদনপত্রটির প্রিন্ট কপিসহ প্রয়োজনীয় সব কাগজপত্রের হার্ডকপি জমা দিতে হবে।

অনলাইনে ফরম পূরণ সম্পর্কিত কোনো সমস্যায় [email protected] ঠিকানায় মেইল করা যাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অনলাইন লিংকে আবেদনের শেষ সময়: ২৪ আগস্ট ২০২২, রাত ১২টা পর্যন্ত।
হার্ডকপি জমা দেয়ার ঠিকানা: উপসচিব, বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা, কক্ষ নম্বর: ১৭০৬, ভবন নম্বর: ৬, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।
আবেদনের হার্ডকপি মন্ত্রণালয়ে জমা দেয়ার শেষ তারিখ: ২৫ আগস্ট ২০২২, বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।
সূত্রঃ সময় নিউজ 

Leave a Comment