রাবির অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউটে ভর্তি আবেদনের সময়সীমা বৃদ্ধি

রাবির অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউটে ভর্তি আবেদনের সময়সীমা বৃদ্ধি

NT-23K 925

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধিভুক্ত ইঞ্জিনিয়ারিং কলেজ, কৃষি কলেজ ও ইনস্টিটিউটে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন ফরম গ্রহণের শেষ তারিখ ৩ অক্টোবরের পরিবর্তে ২৫ অক্টোবর রাত ১২টা পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। এরই মধ্যে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদনের সুযোগ পাবেন। গত ২৫ আগস্ট থেকে ভর্তির আবদন শুরু হয়েছে।

ভর্তি আবেদনের যোগ্যতা: 

১. ২০২১-২০২২ শিক্ষাবর্ষে অধিভুক্ত কলেজসমূহের জন্য ২০১৯ ও তৎপরবর্তী বছরের এইচএসসি/সমমানের পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

২. ২০২১-২০২২ শিক্ষাবর্ষে অধিভুক্ত কলেজসমূহের জন্য ২০১৫ ও তৎপরবর্তী বছরের এসএসসি/সমমানের পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

৩. পরীক্ষার্থীকে পদার্থ, রসায়ন, গণিত/জীববিদ্যা বিষয়সহ এইচএসসি/সমমানের পরীক্ষায় কৃতকার্য হতে হবে।

৪. বিজ্ঞান বিভাগ হতে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ কমপক্ষে জিপিএ ৩.৫০ সহ সর্বমোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

৫. ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/কৃষি/ফিশারীজ/ফুড অ্যান্ড নিউট্রিশনাল সায়েন্স/হেলথ/নার্সিং হতে পাশকৃত শিক্ষার্থীদের জন্য প্রাপ্ত জিপিএ ৪.০০ স্কেলকে ৫.০০ স্কেলে রূপান্তর করে যোগ্যতা নির্ধারণ করতে হবে। ডিপ্লোমা পরীক্ষায় জিপিএ ৪.০০ স্কেলে ২.৮ এর কম হলে আবেদন করতে পারবে না।

৬. ২০১৯, ২০২০ ও ২০২১ সালের এইচএসসি/সমমান বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল) উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে না। 

আবেদনের সময়সীমা ও ফি:

ভর্তির আবেদন ফরম গ্রহণের শেষ তারিখ ৩ অক্টোবরের পরিবর্তে ২৫ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। আবেদনকারীকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://aca.ru.ac.bd) প্রকাশিত নিয়মাবলী অনুসরণ করে অনলাইনে আবেদন করতে হবে। ভর্তির আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫৫০ টাকা (অনলাইন চার্জসহ)। আবেদন ফি মোবাইল ব্যাংকিং (রকেট) এর মাধ্যমে পরিশোধ করতে হবে।

ভর্তি পরীক্ষার স্থান ও সময়: 

ভর্তি পরীক্ষা রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষার তারিখ জানানো হয়নি।

পরীক্ষার ধরণ: 

বহুনির্বাচনী (এমসিকিউ) প্রশ্নে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ৮০টি প্রশ্ন থাকবে। পূর্ণমান ১০০ নম্বর। পরীক্ষার সময় ১ ঘণ্টা, পাস নম্বর ৪০। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ নম্বর কাটা যাবে। অর্থাৎ পাঁচটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা হবে।

মানবণ্টন:

প্রশ্নেপত্রে আবশ্যিক ও ঐচ্ছিক দুটি অংশ থাকবে। আবশ্যিক অংশে পদার্থ বিজ্ঞান অংশে প্রশ্ন থাকবে ২৫টি, রসায়ন ২৫টি এবং আইসিটি ৫টি, মোট ৫৫টি প্রশ্ন। আর ঐচ্ছিক অংশে গণিত ২৫টি, জীববিদ্যা ২৫টি এবং জীববিদ্যা ও গণিত ২৫টি। ঐচ্ছিক অংশে যেকোনো একটি বিষয়ে উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। 

ভর্তি পরীক্ষার সিলেবাস:

এইচএসসি ২০২১ পরীক্ষায় বোর্ড কর্তৃক যে পাঠ্যসূচি অনুসরণ করা হয়েছে তার আলোকে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার তারিখ ও প্রয়োজনীয় তথ্যাবলি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://aca.ru.ac.bd -এ পাওয়া যাবে।

অধিভুক্ত ইঞ্জিনিয়ারিং কলেজ ও আসন সংখ্যা:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ইঞ্জিনিয়ারিং কলেজগুলো হলো- রংপুর ইঞ্জিনিয়ারিং কলেজ, রংপুর; টিএমএসএস ইঞ্জিনিয়ারিং কলেজ, বগুড়া; পাবনা ইঞ্জিনিয়ারিং কলেজ, পাবনা; ইমপেরিয়াল কলেজ অব ইঞ্জিনিয়ারিং, খুলনা এবং আশ্রয় ইঞ্জিনিয়ারিং কলেজ, রাজশাহী। মোট আসন রয়েছে ৬২০টি।

অধিভুক্ত কৃষি কলেজ ও ইনস্টিটিউট: 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কৃষি কলেজ ও ইনস্টিটিউটসমূহ হলো- ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব এপ্লাইড সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইএএসটি), রংপুর; হেনরী ইনস্টিটিউট অব বায়োসায়েন্স অ্যান্ড টেকনোলজি, সিরাজগঞ্জ; আনোয়ারা কলেজ অব বায়োসায়েন্স, দিনাজপুর; বরেন্দ্র ইনস্টিটিউট অব বায়ো সায়েন্সেস, নাটোর; ভাষা সৈনিক গাজীউল হক ইনস্টিটিউট অব বায়োসায়েন্স, বগুড়া; উদয়ন কলেজ অব বায়োসায়েন্স অ্যান্ড টেকনোলজি, রাজশাহী; আশ্রয় কলেজ অব এগ্রিকালচারাল সায়েন্স, রাজশাহী এবং গ্রাজুয়েট ইনস্টিটিউট অব এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, কুষ্টিয়া। মোট আসন রয়েছে- ১ হাজার ৮০টি। 

সূত্রঃ thedailycampus

Leave a Comment